আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা-সতর্কতার মধ্যেই পশ্চিমবঙ্গে বিধানসভার ভোট চলছে

করোনা-সতর্কতার মধ্যেই পশ্চিমবঙ্গে বিধানসভার ভোট চলছে

করোনা-সতর্কতা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সাড়ে ৬টা নাগাদ। করোনা-বিধি মানা নিয়েও কড়াকড়ি আরোপ করেছে নির্বাচন কমিশন।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, আজ অষ্টম দফায় ভোট হচ্ছে কলকাতা, বীরভূম, মালদা, মুর্শিদাবাদ জেলার ৩৫টি আসনে। এর মধ্যে কলকাতায় সাতটি, মালদায় ছয়টি, বীরভূম ও মুর্শিদাবাদে ১১টি করে মোট ৩৫টি আসনের ভোট শুরু হয়েছে। নির্বাচনকে ঘিরে জেলাগুলোতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

ভারতের নির্বাচন কমিশন জানায়, পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ বাড়তে থাকায় নির্বাচন কমিশনকে দফায় দফায় নতুন নতুন বিধি আরোপ করতে হয়েছে। ৭২ ঘণ্টা আগে শুধু প্রচার শেষ হয়ে যাওয়াই নয়, শেষ দফার শেষের দিকে প্রচারে মিছিল, পদযাত্রাও নিষিদ্ধ হয়ে যায়। আর ভোটের দিনেও বুথে বুথে করোনা বিধি মানা নিয়ে আগের সাত দফার তুলনায় কড়া পদক্ষেপ করছে কমিশন। প্রতিটি বুথে স্যানিটাইজার ব্যবহার থেকে সবার জন্য মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক রয়েছে আগের দফাগুলোর মতো। তবে শেষ দফায় ভোটের লাইনে শারীরিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে।

কমিশন আরো জানায়, কেন্দ্রীয় বাহিনীর কড়াকড়িও রয়েছে সমান মাত্রায়। আসনগুলোর জন্য মোতায়েন করা হয়েছে ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সবচেয়ে বেশি বাহিনী বীরভূমে। জেলার ১১ আসনের জন্য রয়েছে ২২৪ কোম্পানি। যেখানে মালদহের ১২টি আসনের জন্য ১১০ কোম্পানি আর মুর্শিদাবাদের ১১ আসনের জন্য ২১২ কোম্পানি বাহিনী। কলকাতায় ৭টি আসনে ৯৫ কোম্পানী মোতায়েন করা হয়েছে।

গেল কয়েক বছরে অনেকটাই বদলে গেছে ৩৫টি কেন্দ্রের রাজনৈতিক সমীকরণ। ২০১৬-র বিধানসভা নির্বাচনে এই আসনগুলোর মধ্যে তৃণমূল এবং বাম-কংগ্রেস জোট জিতেছিল ১৭টি করে আসনে। এর মধ্যে বামেরা ৩, কংগ্রেস ১৩ এবং জোট সমর্থিত নির্দলীয় প্রার্থী জেতে ১টি আসনে। ভোটে মালদহের ১টি কেন্দ্রে জিতেছিলেন বিজেপি প্রার্থী। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে চিত্র অনেকটাই বদলে গেছে। ৪ জেলার এই ৩৫টি আসনের মধ্যে ১৯টিতে এগিয়ে ছিল তৃণমূল। ১১টি আসনে এগিয়ে থেকে প্রধান প্রতিপক্ষ হিসেবে উঠে আসে বিজেপি। কংগ্রেস এগিয়ে ছিল ৫টি বিধানসভা এলাকায়।

এদিকে নির্বাচনের আগেই সংঘর্ষ ও বোমাবাজিতে উত্তপ্ত হয়ে আছে মুর্শিদাবাদের ডোমকল। বুধবার রাতে তৃণমূল ও সিপিএম কর্মীদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছে অন্তত তিনজন। এছাড়া তিনটি অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে বীরভূমের সাইথিয়া ও ময়ুরেশ্বরে।

এবারের বিধানসভা নির্বাচনে আট দফা ভোট আজ শেষ হবে। তবে কয়েকটি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ২ মে’র পর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনাসতর্কতার | মধ্যেই | পশ্চিমবঙ্গে | বিধানসভার | ভোট | চলছে