আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বিদ্রোহীদের দখলে সেনাঘাঁটি, রকেট হামলা

মিয়ানমারে বিদ্রোহীদের দখলে সেনাঘাঁটি, রকেট হামলা

মিয়ানমারের দুইটি বিমান ঘাঁটিতে আক্রমণ চালালো অজ্ঞাত হামলাকারীরা। বৃহস্পতিবার ভোরে মধ্যাঞ্চলীয় শহর মাগওয়ের নিকটবর্তী বিমান ঘাঁটিতে প্রথম হামলা হয়। এর কিছুক্ষণ পর মাগওয়ের উত্তর-পূর্বে দেশটির প্রধান বিমান ঘাঁটিগুলোর অন্যতম মেইকতিলায় পাঁচটি রকেট ছোড়া হয়। এ হামলায় কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির তথ্য জানায়নি সেনাবাহিনী।

স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের উদ্বৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বার্তা সংস্থা ডেল্টা নিউজ এজেন্সির ফেইসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন ঘটনার সময় কাছাকাছি থাকা সাংবাদিক থান উয়িন হ্লাইং। তিনি জানান, স্থানীয় সময় ভোরে মাগুয়ে শহরের বিমানঘাঁটিতে তিনটি জোরালো বিস্ফোরণ হয়। দেড় ঘণ্টার ব্যবধানে মেইকতিলায় অবস্থিত দেশের প্রধান বিমানঘাঁটিতে ৫টি রকেট ছোঁড়া হয়। নিজস্ব বার্তা সংস্থা ডেল্টা নিউজ এজেন্সিতে দুটি হামলার খবর প্রকাশ করা হয়।

হামলার একটি ভিডিও চিত্রও প্রকাশ করেছেন সাংবাদিক থান উয়িন হ্লাইং। তবে ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

এখনো হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। হামলার বিষয়ে দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। এ বিষয়ে কোন মন্তব্য করেনি মিয়ানমার সেনাবাহিনীও।

এদিকে মিয়ানমারের পাল্টা হামলার আশঙ্কায় বাড়িঘর ছেড়ে অন্য শহরের উদ্দেশে ছুটছে স্থানীয়রা। সকালে লড়াই শুরু হওয়ার পর থেকেই এলাকা ছাড়তে শুরু করে তারা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে থাইল্যান্ড সীমান্তবর্তী মিয়ানমারের পূর্বাঞ্চলীয় কারেন রাজ্যে সংঘর্ষ তীব্র হয়েছে। গেল মঙ্গল ও বুধবার রাজ্যের সালবিন নদীর কাছে কয়েকটি সেনাঘাঁটি এবং তল্লাশি চৌকি দখলের দাবি করেছে কারেন বিদ্রোহীরা। একটি সামরিক চৌকিতে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তীব্র লড়াই শুরু হয়েছে। অঞ্চলটিতে টহল দিচ্ছে তারা। মিয়ানমার থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছে নদীর থাই অংশের বাসিন্দারা।

কারেন ন্যাশনাল ইউনিয়ন জানায়, তীব্র লড়াইয়ের মাধ্যমে সেনাবাহিনীর অবস্থানটির নিয়ন্ত্রণ নিয়েছে তারা। কেএনইউর বিদেশ বিষয়ক প্রধান পাদোহ শো থো নী বলেন, বার্মিজ সামরিক ক্যাম্প দখলে নিয়েছে আমাদের সেনারা।

গেল মাসে একটি সামরিক ঘাঁটি দখলে নেয় কারেন বিদ্রোহীরা। এরপর কয়েক দফা বিমান হামলা চালিয়ে জবাব দেয় জান্তা সরকার। গেল ২০ বছরের মধ্যে এবারই প্রথম বিমান হামলার ঘটনা ঘটল কারেন রাজ্যে।

সাম্প্রতিক সহিংসতায় বাস্তুচ্যুত হয়েছে ২৪ হাজার বাসিন্দা। এদের মধ্যে অন্তত দুই হাজার জন নদী পাড়ি দিয়ে থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের এক-তৃতীয়াংশ ভূখণ্ড বিশেষ করে সীমান্তবর্তী বেশকিছু এলাকা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। এসব বিদ্রোহীদের রয়েছে নিজস্ব মিলিশিয়া বাহিনী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | বিদ্রোহীদের | দখলে | সেনাঘাঁটি | রকেট | হামলা