আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে বাইডেনের উদার হওয়ার ঘোষণা

যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে বাইডেনের উদার হওয়ার ঘোষণা

যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে আরো উদার হওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির দায়িত্ব নেওয়ার পর বৃহস্পতিবার নতুন পররাষ্ট্রনীতি ঘোষণা করেন তিনি। এ সময় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে বন্ধ হওয়া রিফিউজি অ্যাডমিশন প্রোগ্রাম আবারো চালুর ঘোষণা দেন বাইডেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, বৃহস্পতিবার প্রথমবারের মতো পররাষ্ট্রনীতি ঘোষণা করে বাইডেন প্রশাসন। বক্তব্যের শুরুতেই প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ফিরেছে। দেশটির পররাষ্ট্রনীতিও ফিরেছে। ট্রাম্পের আমলে বন্ধ হওয়া রিফিউজি অ্যাডমিশন প্রোগ্রাম চালুর ঘোষণা দেন বাইডেন।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের তীব্র সমালোচনা করে দেশটিতে আটক রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি করেন বাইডেন। পাশাপাশি সামরিক জান্তাকে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান তিনি। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে স্বাভাবিক অবস্থা ফেরাতে সৌদি জোটকে সামরিক সহায়তা বন্ধের ঘোষণাও দেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প প্রশাসনের আমলে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়া চীনের সঙ্গে বৈরিতা ভুলে নতুন সম্পর্ক গড়ার কথা জানান বাইডেন। রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সাই নাভালনির অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিও জানান নতুন এ মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নিয়োগ পাওয়া কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন জো বাইডেন। এ সময় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার সঙ্গে ছিলেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | শরণার্থী | প্রবেশে | বাইডেনের | উদার | হওয়ার | ঘোষণা