আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৩৫

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৩৫

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় সংঘাতপূর্ণ বর্নো রাজ্যে জিহাদিদের দুটি হামলায় নিহত হয়েছে অন্তত ৩৫ জন। এদের মধ্যে পাঁচ সেনা ও ১৫ মিলিশিয়ামেন রয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, সোমবার রাতে মেশিনগান সজ্জিত বিভিন্ন ট্রাকে করে আজিরি শহরে ভয়াবহ হামলা চালায় ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি)র যোদ্ধারা।

সামরিক সূত্র জানায়, একটি সামরিক ঘাঁটিতে জিহাদিরা হামলা চালালে সেখানে ব্যাপক যুদ্ধ হয়। এতে পাঁচ সেনা এবং জিহাদি বিরোধী ১৫ মিলিশিয়া নিহত হয়।

রোববার আইএসডব্লিউএপি একই সামরিক ঘাঁটিতে হামলা চালালে ওই ঘাঁটির সামরিক কমান্ডারসহ নিহত হয় ছয় বেসামরিক নাগরিক। এ সময় বিভিন্ন অস্ত্র লুট করে নেয় জিহাদিরা। রোববার ওই ঘাঁটিতে ফিরে যায় সেনারা।

এএফপি’কে সামরিক বাহিনীর এক কর্মকর্তা বলেন, আমরা এ যুদ্ধে পাঁচ সেনা ও ১৫ মিলিশিয়া যোদ্ধা হারিয়েছি। ক্রসফায়ারে আরো ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

ওই কর্মকর্তা আরো বলেন, স্থানীয় সময় সোমবার রাত ৮ টা ৪৫ মিনিটের দিকে অনেকগুলো গাড়িতে করে আসে বহু সন্ত্রাসী। তারা সেনাদের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে। সেখানে কয়েক ঘণ্টা ধরে চলে এ যুদ্ধ। যুদ্ধ থেকে বাঁচতে পালিয়ে পার্শ্ববর্তী মফা এলাকায় আশ্রয় নেয় স্থানীয় বাসিন্দারা।

এদিকে মঙ্গলবার স্থানীয় বাসিন্দারা জানায়, মঙ্গলবার ক্যামেরন সীমান্তের কাছে রন শহরের উপকণ্ঠে পৃথক এক ঘটনায় পাঁচজন বেসামরিক নাগরিক নিহত এবং সাতজন আহত হয়েছে। সেখানে স্থলমাইনের বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। এ সময় ওই পথ দিয়ে গাড়িতে করে যাচ্ছিল তারা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিভিন্ন সেনা শিবিরে ব্যাপক হামলা চালায় ইসলামিক স্টেট অনুপ্রাণিত জিহাদিরা। দেশটিতে এক দশক ধরে চালানো বিভিন্ন জঙ্গি হামলায় নিহত হয়েছে প্রায় ৩৬ হাজার মানুষ। গৃহহীন হয়েছে ২০ লাখের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নাইজেরিয়ায় | জঙ্গি | হামলায় | নিহত | ৩৫