আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রামে নিষেধাজ্ঞা বহাল

ট্রাম্পের ফেসবুক-ইনস্টাগ্রামে নিষেধাজ্ঞা বহাল

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে ফেসবুক-ইনস্টাগ্রাম। অবশ্য স্থায়ী নিষেধাজ্ঞার সমালোচনা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির দেখভালকারী পরিষদ বা ওভারসাইট বোর্ড।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ট্রাম্পের এই নিষেধাজ্ঞা ফেসবুকের স্বাভাবিক শাস্তিমূলক ব্যবস্থার বাইরে কি না এ নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সমালোচনা করেছে ওভারসাইট বোর্ড। এই স্থায়ী নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনা করে যৌক্তিক শাস্তি নির্ধারণে ফেসবুক কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির ওভারসাইট বোর্ড। এটি শুধু ট্রাম্পের মতো রাজনীতিবিদদের জন্যই নয় বরং সাধারণ ব্যবহারকারীসহ সবার ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

ওভারসাইট বোর্ড জানায়, ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করার তাৎক্ষণিক সিদ্ধান্তটি মানসম্পন্ন ছিল না। অন্য ব্যবহারকারীদের ক্ষেত্রে যে নিয়ম অনুসরণ করা হয় তাঁর ক্ষেত্রেও তা করাই হলো সঠিক সিদ্ধান্ত। এ বিষয়ে ছয় মাসের মধ্যে ফেসবুক কর্তৃপক্ষকে তাদের প্রতিক্রিয়া জানাতে হবে। তবে ফেসবুক ও ইনস্টাগ্রামে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল রেখেছে ওভারসাইট বোর্ড।

এরই মধ্যে নিজস্ব একটি ওয়েবসাইট চালু করেছেন ডোনাল্ড ট্রাম্প। এই ওয়েবসাইটে তার ডেস্ক থেকে সরাসরি বিষয়বস্তু প্রকাশিত হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিষেধাজ্ঞার পর থেকেই সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বক্তব্য দিয়ে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এখন থেকে এসব বক্তব্য প্রকাশিত হবে তার নতুন ওয়েবসাইটে। নতুন ওয়েবসাইটের পোস্টগুলোতে লাইক এবং পোস্টগুলো টুইটার ও ফেসবুকে শেয়ার করতে পারবে ব্যবহারকারীরা।

এর আগে যুক্তরাষ্ট্রের নির্বাচন ঘিরে গেলো ছয় জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলার ঘটনায় উস্কানি দেওয়ার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। কোনও রাষ্ট্রনেতার ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন।

পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়। যা ফেইসবুকের সুপ্রিম কোর্ট হিসেবে পরিচিত। বুধবার ট্রাম্পের নিষেধাজ্ঞা আবারো বিবেচনার পরামর্শ দেয় তারা। পর্যালোচনার পর পরিষ্কার এবং যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফেসবুক।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রাম্পের | ফেসবুকইনস্টাগ্রামে | নিষেধাজ্ঞা | বহাল