আর্কাইভ থেকে ফুটবল

নয় বছর পর স্বপ্নের ফাইনালে চেলসি

নয় বছর পর স্বপ্নের ফাইনালে চেলসি

স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদকে হারিয়ে নয় বছর পর উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে চেলসি। এতে করে চ্যাম্পিয়নস লিগটি অল ইংলিশ ফাইনালে রূপ নিল। সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদকে ২-০ গোলে পরাজিত করে থমাস টুখেলের দল। এই জয়ে দুই লেগ মিলিয়ে ৩-১ গোলের অগ্রগামীতায় ইস্তানবুলের ফাইনালে ম্যান সিটির মুখোমুখি হওয়ার যোগ্যতা অর্জন করলো স্ট্যামফোর্ড ব্রীজের দলটি।

চেলসি নিজেদের মাঠে প্রতিপক্ষের দুর্বলতার সুযোগে দারুণ এক জয় তুলে নেয়। ফলস্বরূপ আট মৌসুম আর নয় বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠল থমাস টুখেলের ছোঁয়ায় বদলে যাওয়া দলটি।

ম্যাচ শুরুর দশম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় রিয়াল। টনি ক্রুসের দূর থেকে নেয়া শটটি  ব্লুজদের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি অনায়েসে নিয়ন্ত্রণে নেন। পাল্টা আক্রমণে পরের মিনিটে আক্রমণে যায় চেলসি। দুই মিনিট পর আন্টোনিও রুডিগারের জোরালো শট পাঞ্চ করে রুখে দেন থিবো কোর্তোয়া। খানিক পর বল জালে পাঠান ভেরনার। তবে অল্প ব্যবধানে অফসাইডে ছিলেন এই জার্মান ফরোয়ার্ড। ২৬তম মিনিটে করিম বেনজেমার জোরালো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান মেন্ডি।

পাল্টা আক্রমণে পরের মিনিটে এগিয়ে যায় চেলসি। টিমো ওয়ার্নারের সঙ্গে একবার বল দেয়া নেয়া করে ডি-বক্সে কাই হাভার্টজকে খুঁজে নেন এনগোলো কঁতে। এগিয়ে আসা কোর্তোয়ার ওপর দিয়ে নেয়া হাভার্টজের চিপ ক্রসবারে বাধা পেলেও সঠিক সময়ে গোলমুখে ছুটে গিয়ে হেডে ফাঁকা জালে বল পাঠান ওয়ার্নার।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো কিন্তু হাভার্টজের হেড ক্রসবারে বাধা পায়। পরের ১২ মিনিটে আরও দুটি ভালো সুযোগ তৈরি করলেও বাড়েনি ব্যবধান। 

অবশেষে ৮৫তম মিনিটে ম্যাচে জয়টা প্রায় নিশ্চিত করেন ইংলিশ মিডফিল্ডার মাউন্ট। নাচো ফের্নান্দেসের থেকে বল কেড়ে কঁতে ডি-বক্সে খুঁজে নেন ক্রিস্টিয়ান পুলিসিককে। যুক্তরাষ্ট্রের এই তরুণ উইঙ্গারের কাটব্যাক গোলমুখে পেয়ে দলকে উৎসবের উপলক্ষ এনে দেন মাউন্ট।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন বছর | স্বপ্নের | ফাইনালে | চেলসি