আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

করোনা টিকা থেকে ৪৯০ কোটি ডলার মুনাফা ফাইজারের

করোনা টিকা থেকে ৪৯০ কোটি ডলার মুনাফা ফাইজারের

কোভিড-১৯ টিকার ওপর ভর করেই চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৪৯০ কোটি ডলার মুনাফার কথা জানিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার। প্রতিষ্ঠানটি এক সময় কাজ করত বিপণন সংস্থা হিসেবে। বর্তমানে পাওয়ার হাউজ হিসেবে কাজ করছে। 

জানা যায়, এক সময় ফাইজার ভায়াগ্রা ও লিপিটরের মতো ব্লকবাস্টার চিকিৎসার জন্য বিপণন সংস্থা হিসেবে কাজ করত। এক দশক আগে নেয়া নতুন ব্যবসায়িক নীতিতে সংস্থাটি ক্যান্সার ও বিরল রোগের ওষুধ এবং টিকা তৈরিতে নিজেদের পাওয়ার হাউজে রূপান্তর করে ফেলেছে। 

মঙ্গলবার (৪ মে) ফাইজার চলতি বছর কোভিড-১৯ টিকা বিক্রির পূর্বাভাসকে প্রায় দ্বিগুণ করেছে। এ সময় সংস্থাটি টিকা বিক্রি থেকে আয়ের পূর্বাভাস ১ হাজার ৫০০ কোটি থেকে ২ হাজার ৬০০ কোটি ডলারে উন্নীত করেছে। 

টিকার দৃঢ় চাহিদার জন্য নাটকীয়ভাবে সংস্থাটি ২০২১ সালের মুনাফার পূর্বাভাস বাড়িয়েছে। জার্মান অংশীদার বায়োএনটেকের সঙ্গে মিলে ফাইজার কোভিড-১৯ টিকা উৎপাদন করছে। এ টিকা ও আগামী তিন বছরে বার্ষিক বুস্টার ডোজ থেকে সংস্থাটি শক্তিশালী আয়ের প্রত্যাশা করছে। 

অংশীদাররা আশা করছে, এ বছর সংস্থাটি ২৫০ কোটি ডোজ টিকা সরবরাহ করতে সক্ষম হবে। এর মধ্যে ৩০ কোটি ডোজই যুক্তরাষ্ট্রের জন্য। এরই মধ্যে সংস্থাটি বার্ষিক বুস্টার ডোজ তৈরির জন্যও প্রস্তুতি নিচ্ছে।

জানুয়ারি থেকে মার্চ সময়কালে সংস্থাটির নিট আয় হয়েছে ৪৮৮ কোটি ডলার। শেয়ারপ্রতি এ আয় ৮৬ সেন্ট। যেখানে গত বছরের একই সময়ে সংস্থাটির নিট আয় ছিল ৩৩৬ কোটি ডলার কিংবা শেয়ারপ্রতি ৬০ সেন্ট।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | টিকা | ৪৯০ | কোটি | ডলার | মুনাফা | ফাইজারের