আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে অভ্যুত্থানের প্রতিবাদে বিভিন্ন দেশে বিক্ষোভ

মিয়ানমারে অভ্যুত্থানের প্রতিবাদে বিভিন্ন দেশে বিক্ষোভ

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে ব্যাপক ধরপাকড় চলছে। অভ্যুত্থানের প্রতিবাদে দেশটির ইয়াঙ্গুনে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা। পাশাপাশি অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান প্রতিবাদের প্রতি সংহতি জানিয়েছে ভারত, দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান আন্দোলন ক্রমেই জোরদার হচ্ছে। বিক্ষোভে যোগ দিয়েছে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

শুক্রবার দুপুরে ইয়াংগুন বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে প্রতিবাদ জানায় বিক্ষুব্ধ শিক্ষকরা। সেখান থেকে একটি প্রতিবাদী মিছিল বের হয়। এতে অংশ নেয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও।

সু চিকে আটকের প্রতিবাদে বিক্ষোভ করেছে ভারতে বসবাসরত মিয়ানমারের শরণার্থীরা। রাজধানী নয়াদিল্লীতে বিক্ষোভে অংশ নেয় অন্তত ৩শ' শরণার্থী।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে মিয়ানমার দূতাবাসের সামনেও বিক্ষোভ হয়েছে। এতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বিক্ষোভ হয়েছে ইন্দোনেশিয়াতেও। দেশটির রাজধানী জাকার্তায় মিয়ানমার দূতাবাসে অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভ করেছে বিভিন্ন মানবাধিকার সংস্থার কর্মীরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | অভ্যুত্থানের | প্রতিবাদে | বিভিন্ন | দেশে | বিক্ষোভ