আর্কাইভ থেকে করোনা ভাইরাস

চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জরুরি ব্যবহারের জন্য চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ কোম্পানি সিনোফার্মের তৈরি কোভিড টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। এর মাধ্যমে পশ্চিমা দেশগুলোর বাইরে তৃতীয় কোনো দেশে উদ্ভাবিত করোনা টিকা প্রথমবারের মতো সংস্থাটির অনুমোদন পেল। ডব্লিউএইচও জানায়, মহামারির সময় গরীব দেশের ভ্যাকসিন পাওয়ার সহজলভ্যতায় এটি সাহায্য করবে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্বের অর্ধশতাধিক দেশ। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশ রয়েছে। এসব দেশের বেশীরভাগই গরীব। এরই মধ্যে নিজেদের উৎপাদিত টিকার মাধ্যমে দেশে এবং বিশ্বের ৪৫টি দেশের কোটি কোটি মানুষকে টিকা দিয়েছে চীন।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে টিকাটির অনুমোদনের কথা জানিয়ে ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানম গেব্রিয়েসাস বলেন, শুক্রবার দুপুরে সিনোফার্ম এর ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে ডব্লিউএইচও।

তিনি আরও বলেন, টিকাকরণের বিষয়ে স্ট্র্যাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্ট প্রাপ্ত তথ্য পর্যালোচনা করেছে। ১৮ বছরের বেশি বয়সীদের টিকার দুই ডোজ প্রয়োগ করা যাবে বলে সুপারিশ করেছে তারা।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, চীনে তৈরি কোনো সংক্রামক রোগের টিকা এই প্রথম ডব্লিউএইচও’র কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

নিউইয়র্ক টাইমস জানায়, ডব্লিউএইচও’র অনুমোদনের ফলে সিনোফার্মার ভ্যাকসিনকে কোভাক্সে অন্তর্ভুক্ত করা যাবে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্বব্যাপী উদ্যোগ বিশ্বজুড়ে ন্যায়সঙ্গত ভ্যাকসিন বিতরণে সহায়ক হবে।

এর আগে ফাইজার-বায়োএনটেক, মডার্না, জনসন অ্যান্ড জনসন ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ইতোমধ্যে করোনা ভ্যাকসিনের ডোজ সংগ্রহ করছে বিশ্বের ধনী দেশগুলো। করোনা ভ্যাকসিন উৎপাদনকারী দেশের মধ্যে অন্যতম ভারত। তবে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার ডোজ সরবরাহ স্থগিত করেছে কয়েকটি দেশ।

আগামী সপ্তাহে সিনোভ্যাকের করোনা টিকা অনুমোদনের বিষয়ে বিবেচনা করবে চীনের আরেকটি ওষুধ কোম্পানি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন চীনের | সিনোফার্মের | টিকার | অনুমোদন | দিল | ডব্লিউএইচও