আর্কাইভ থেকে এশিয়া

ভারত মহাসাগরে পড়েছে চীনা রকেটের অংশবিশেষ

ভারত মহাসাগরে পড়েছে চীনা রকেটের অংশবিশেষ

চীনা রকেটের নিয়ন্ত্রণহীন অংশবিশেষ ভারত মহাসাগরে পড়েছে বলে দাবি করেছে বেইজিং। চীনা গণমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, আজ রোববার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে ভারত মহাসাগরে পড়ে রকেটের ধ্বংসাবশেষ।

আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, চীনের নিয়ন্ত্রণ হারানো রকেটের অংশবিশেষ পৃথিবীর বায়ুমন্ডলে ফিরেছে। বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটার দিকে রকেটটির অংশবিশেষ মালদ্বীপের কাছাকাছি ভারত সাগরে গিয়ে আছড়ে পড়ে। তবে এর বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে গেছে।

প্রতিবেদনে জানানো হয়, বায়ুমন্ডলে ঢোকার সময়ই এর বেশিরভাগ উপাদান ধ্বংস হয়ে গেছে। ঢোকার স্থানটি ছিল ভারত ও শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিমে। অবতরণের সময় মোটামুটি নিখুঁতভাবে নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি চীন থেকে উৎক্ষেপণের পর লং মার্চ ফাইভ বি নামে ২১ টন ওজনের রকেটটি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সাধারণত পরিত্যক্ত রকেট পৃথিবীর বায়ুমণ্ডলে ঘর্ষণের মাধ্যমে নিয়ন্ত্রিতভাবে ধ্বংস করা হয়। কিন্তু চীনা রকেটের অংশটিকে তেমন কিছু করা হয়নি। তাই রকেটের ১০০ ফুট লম্বা মূল অভ্যন্তরীণ অংশ প্রচন্ড গতিতে ধেয়ে আসতে থাকে পৃথিবীর দিকে।

এর আগে, মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানায়, রকেটের অংশ শনিবার পৃথিবীতে এসে পড়বে। কোথায় গিয়ে আঘাত হানবে তা পৃথিবীতে প্রবেশের আগে বলা যাবে না। তবে বিষয়টি মার্কিন সামরিক বাহিনীর স্পেস কমান্ড নজরদারি করছে।

এয়ারোস্পেস কর্পোরেশন জানায়, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় শহরগুলো অতিক্রম করে রকেটের ধ্বংসাবশেষ বিষুবরেখার কাছে প্রশান্ত মহাসাগরে আঘাত হানতে পারে।

অন্যদিকে আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম জানিয়েছিল, রকেটটির ধ্বংসাবশেষ ইতালির রাজধানী রোমসহ দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের ১০টি বিভাগের যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে। এ নিয়ে জরুরি সতর্কতা জারিও করেছে দেশটির সরকার। সংবাদ ছড়িয়ে পড়ার পর আতঙ্কে আছে ইতালির নাগরিকরা।

পৃথিবীর কক্ষপথে নিজেদের একটি মহাকাশ স্টেশন বানাতে যাচ্ছে চীন। প্রকল্পের নাম তিয়ানহে মহাকাশ স্টেশন। ওই মহাকাশ স্টেশনের একটি মডিউল পরীক্ষামূলকভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে গেল ২৮ এপ্রিল রকেটটি উৎক্ষেপণ করেছিল চীনা মহাকাশ গবেষণা সংস্থা।

উৎক্ষেপণের পর রকেটের ধ্বংসাবশেষ ফিরে আসার ঘটনা এবারই প্রথম নয় চীনে। গেল এপ্রিলের শেষ দিকে রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়ার আশঙ্কায় হুবেই প্রদেশের শিয়ান শহরের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয় কর্তৃপক্ষ।  

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারত | মহাসাগরে | পড়েছে | চীনা | রকেটের | অংশবিশেষ