আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় সাত পুলিশ নিহত

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় সাত পুলিশ নিহত

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে বন্দুকধারীদের ধারাবাহিক হামলায় নিহত হয়েছে অন্তত সাতজন পুলিশ কর্মকর্তা। হামলাকারীদের মধ্যে দুই জনকে হত্যা করেছে পুলিশ। শুক্রবার তেলসমৃদ্ধ একটি রাজ্যে সারারাত এসব হামলার ঘটনা ঘটে। তবে হামলায় দায়ীদের এখনও চিহ্নিত করতে পারেনি নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নাইজেরিয়ার পুলিশ জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় রাজ্যের একটি চৌকিতে হামলা চালায় বন্দুকধারীরা। পরে পুলিশ স্টেশনে কয়েকজন কর্মকর্তাকে গুলি করে হত্যা করে তারা। এ সময় নিরাপত্তা বাহিনীর গাড়িতে আগুনও ধরিয়ে দেয়। এই হত্যাকাণ্ডের পেছনে কারা রয়েছে তা পরিষ্কার নয়। তবে অঞ্চলটিতে পুলিশের উপর বিচ্ছিন্নতাবাদী হামলা বেড়ে গেছে।

রাজ্য পুলিশের মুখপাত্র নামদি ওমনি জানিয়েছেন, টয়োটা হিলাক্স ভ্যান চালিয়ে চোবা ব্রিজের কাছাকাছি আসে অজ্ঞাত বন্দুকধারীরা। অতর্কিতভাবে সেখানকার চেকপোস্টে গুলি ছুঁড়তে থাকে তারা। চেকপয়েন্টে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করার পর রুমুজি থানায় আরও দুইজন অফিসারকে হত্যা এবং একটি টহল গাড়িতে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাত বন্দুকধারীরা।

এ সময় পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এতে দুই বন্দুকধারী নিহত হয়। অন্যরা পালিয়ে কাছাকাছি অ্যালিম্ববু পুলিশ স্টেশনে হামলা করে আরও তিন কর্মকর্তাকে নৃশংসভাবে হত্যা করে।

সম্প্রতি নাইজেরিয়ার তেলসমৃদ্ধ একটি রাজ্যে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে গেছে। এর একদিন আগে বৃহস্পতিবার নিকটস্থ আনামব্রা রাজ্যের আরেকটি পুলিশ স্টেশনে হামলা চালিয়েছিল বন্দুকধারীরা। এতে দুইজন কর্মকর্তা নিহত হয়। তবে স্পষ্টভাবে হামলায় দায়ীদের চিহ্নিত করতে পারেনি নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী।

এ সময় পুলিশও পাল্টা গুলি ছুঁড়লে দুই বন্দুকধারী নিহত হয়। অন্যরা পালিয়ে কাছাকাছি অ্যালিম্ববু পুলিশ স্টেশনে হামলা করে আরও তিন কর্মকর্তাকে নৃশংসভাবে হত্যা করে।

এসব হামলার পেছনে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও বিয়াফ্রার আদবাসীদের হাত থাকার অভিযোগ করেছে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী। দেশটির দক্ষিণ-পূর্ব এলাকায় স্বাধীনতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিয়াফ্রা। সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতাও রয়েছে।

উত্তর-পূর্বে ইসলামবাদী জঙ্গিবাদ এবং উত্তর-পশ্চিমে দস্যুদের বিরুদ্ধে লড়াই করছে নাইজেরিয়া সরকার। সেখানে গেল পাঁচ মাসে স্কুল থেকে ৭শ’ শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নাইজেরিয়ায় | বন্দুকধারীদের | হামলায় | সাত | পুলিশ | নিহত