আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

হুথিদের সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দেবে যুক্তরাষ্ট্র

হুথিদের সন্ত্রাসবাদের তালিকা থেকে বাদ দেবে যুক্তরাষ্ট্র

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ দিতে চায় যুক্তরাষ্ট্র। শুক্রবার কংগ্রেসকে এ তথ্য জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সন্ত্রাসী গোষ্ঠী অ্যাখা দিয়েছিলেন। এবার তা তুলে নেওয়ার মনস্থির করেছে জো বাইডেন প্রশাসন।

এক ঘোষণায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্ক বলেন, হুথি গোষ্ঠীর ওপর ট্রাম্পের জুড়ে দেওয়া সন্ত্রাসী তকমা শিগগিরই প্রত্যাহার করা হচ্ছে। ইতিমধ্যে বিষয়টি বাতিল করতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদকেও পদক্ষেপ নিতে বলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতার শেষ মুহূর্তে ইয়েমেনের হুথিদের সন্ত্রাসী ঘোষণা দেন। যুদ্ধে দেশটির অবস্থা এমনিতে খুবই নাজুক। এ অবস্থা চলতে থাকলে মানবিক পরিস্থিতি আরো ত্বরান্বিত করবে।

সৌদি নেতৃত্বাধীন আরব জোটকে অস্ত্র না দেওয়ার সিদ্ধান্তের পরদিনই এই ঘোষণা এলো মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের অপরাধমূলক অভিযান আর সমর্থন করবে না জানায় যুক্তরাষ্ট্র।

ইয়েমেনে গেল ছয় বছর ধরে চলা যুদ্ধ বন্ধে ওয়াশিংটন কার্যকর পদক্ষেপ নিচ্ছে জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গৃহযুদ্ধ অবসানে সচেতন তার প্রশাসন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে দুর্ভিক্ষের কবলে রয়েছে ইয়েমেন। দেশটির ৮০ ভাগ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। ইয়েমেন যুদ্ধে সৌদি জোটের ভূমিকা নিয়ে কৌশলে নীরব ভূমিকা রেখেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসাতে সৌদি জোট হুথি বিদ্রোহীদের সঙ্গে লড়াই করে যাচ্ছে। ইয়েমেনের বিভিন্ন স্থানে বোমা হামলা চালাচ্ছে তারা। নিহত হয়েছে নারী, শিশুসহ এক লাখের বেশি মানুষ। স্মরণকালের ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়েছে ইয়েমেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন হুথিদের | সন্ত্রাসবাদের | তালিকা | বাদ | দেবে | যুক্তরাষ্ট্র