আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের নদীতে ভাসছে লাশ

ভারতের নদীতে ভাসছে লাশ

ভারতের বিহার রাজ্যের গঙ্গা নদীতে ভাসছে প্রাণহীন মানবদেহ। স্থানীয় প্রশাসন ধারণা করছে, করোনায় মৃত ব্যক্তিদের দেহ দাহ বা দাফনের জন্য জায়গা না পেয়ে স্বজনেরা সেগুলো নদীতে ভাসিয়ে দিয়ে থাকতে পারেন।  

সোমবার (১০ মে) সকালে বিহার রাজ্যের বক্সা জেলায় গঙ্গা নদীতে ৪০টি মরদেহ পাওয়া যায়। ভোরবেলায় স্থানীয় ব্যক্তিরা নদীতে এসে এসব মরদেহ দেখতে পান। বুধবার সকাল পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৮০টি মৃতদেহ। এ ছাড়া নদীতে এখনও ভাসছে আরও অনেক লাশ। লাশগুলো পচে-গলে ফুলে গেছে।

বিহারের চৌসা জেলা কর্মকর্তা অশোক কুমার বলেন, ‘৪০ থেকে ৪৫টি লাশ ভাসতে দেখা গেছে।’ চৌসার মহাদেবা ঘাট থেকে লাশগুলো উদ্ধার করা হয়। তবে অনেকের মতে, লাশের সংখ্যা ১০০-এর কাছাকাছি। 

স্থানীয় জেলা প্রশাসনের কর্মকর্তা কে কে উপাধ্যায় বলেন, ‘এসব লাশ বিহারের কোথাও থেকে আসেনি। কারণ, এখানে নদীতে ভাসিয়ে দিয়ে লাশ সৎকার করা হয় না। আমরা লাশগুলোর সৎকারের ব্যবস্থা করছি।’ 

উত্তরপ্রদেশ পুলিশের আইজি সতীশ গণেশ জানিয়েছেন, স্থানীয়দের কাছ থেকে জানা গিয়েছে এই এলাকায় মৃত্যুর পর অবিবাহিত মহিলাদের দেহ শেষকৃত্যের বদলে গঙ্গায় ভাসিয়ে দেয়া হয়। কাজেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এগুলো সেই ভাসিয়ে দেয়া দেহ। 

একসঙ্গে এতগুলো মৃতদেহ ভেসে ওঠায় অস্বস্তি বেড়েছে বিহারের অখিলেশ যাদব সরকারের। বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। কোনো অপরাধজনিত কারণে এই মৃত্যু কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। 

করোনাভাইরাসের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা। দেশটিতে ভয়াবহ মাত্রায় বাড়ছে ভাইরাসটির সংক্রমণ। প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর পুরাতন রেকর্ড ভেঙে নতুন নতুন রেকর্ড হচ্ছে দেশটিতে। 

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ২৯ হাজার ৯৪২ জন। যা সোমবারের তুলনায় প্রায় ৩৭ হাজার কম। দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২৯ লাখ ৯২ হাজার ৫১৭ জনে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৮৭৬ জন। এতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ভারতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লাখ ১৫ হাজারের বেশি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতের | নদীতে | ভাসছে | লাশ