আর্কাইভ থেকে করোনা ভাইরাস

সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি ও টিকা দাবি পরিচ্ছন্নতাকর্মীদের

সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি ও টিকা দাবি পরিচ্ছন্নতাকর্মীদের

পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডাব্লিউসিএসপি) করোনার বিরুদ্ধে সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি এবং দ্রুততম সময়ের মধ্যে করোনার টিকা পাওয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছে ।

আজ শনিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে মিরপুর-২ এর ৪ নম্বর রোডের পিডাব্লিউসিএসপি-এর প্রধান কার্যালয়ে এই সংবাদ সম্মেলনস করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে পিডাব্লিউসিএসপি’র সভাপতি নাহিদ আক্তার লাকী বলেন, ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশনে  পিডাব্লিউসিএসপি-এর প্রায় ১০ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করেন। শুধু সিটি করপোরেশনের লোকেরা এই শহর পরিষ্কার রাখতে পারেন না। তাঁদের কর্মীরা কেবল রাস্তা ঝাঁড় দেওয়ার কাজ করেন। করোনা মহামারির শুরু থেকে জীবনের ঝুঁকি নিয়ে নিয়মিত বাসাবাড়ি থেকে করোনার বর্জ্য সংগ্রহ করে যাচ্ছেন পরিচ্ছন্নতাকর্মীরা। যখন টিকা আসলো তখন তাঁদের কথা কেউ মনে করছেন না। অথচ এসব পরিচ্ছন্নতাকর্মীরা একদিন কাজ বন্ধ রাখলে পুরো নগরী ময়লার ভাগাড়ে পরিণত হবে, দুর্গন্ধে টেকা যাবে না।'

তিনি আরও বলেন, করোনাকালে সম্মুখযোদ্ধা হিসেবে নগরজুড়ে বাসাবাড়ির ময়লা সংগ্রহ ও অপসারণের কাজ করেছেন পরিচ্ছন্নতাকর্মীরা। অথচ দেশে করোনার টিকা আসার পর পরিচ্ছন্নতাকর্মীদের টিকা দেওয়ার বিষয়ে কোনো মহল থেকে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। করোনার টিকা পাওয়ার দাবিতে আমরা এই সংবাদ সম্মেলনের ডাক দিয়েছি।

পিডাব্লিউসিএসপি সভাপতি বলেন, করোনার সম্মুখযোদ্ধা হিসেবে দেশের চিকিৎসক, নার্স, পুলিশকে স্বীকৃতি দেওয়া হয়েছে। অথচ আমাদের সেই তালিকার মধ্যে গণনা করা হয়নি। সিটি করপোরেশন আমাদের করোনার জন্য কোনো সুরক্ষা সামগ্রী দেয়নি। আমরা তাদের কাছে করোনা মহামারির শুরুর দিকে পিপিই চেয়েছিলাম। আমাদের আশ্বাসও দেওয়া হয়েছিল। পরে আর দেওয়া হয়নি। 

এসময় নাহিদ আক্তার লাকী অতি দ্রুত সম্মুখযোদ্ধা হিসেবে টিকার দাবিও জানান তিনি।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন সম্মুখযোদ্ধা | হিসেবে | স্বীকৃতি | ও | টিকা | দাবি | পরিচ্ছন্নতাকর্মীদের