আর্কাইভ থেকে করোনা ভাইরাস

শিশুদের টিকা না দিয়ে অন্য দেশে ভ্যাকসিন দিন: ডব্লিউএইচও

শিশুদের টিকা না দিয়ে অন্য দেশে ভ্যাকসিন দিন: ডব্লিউএইচও

বিশ্বের ধনী দেশগুলোতে আপাতত শিশুদের টিকা না দিয়ে সেই ভ্যাকসিন স্বল্প আয়ের দেশগুলোতে সরবরাহের অনুরোধ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, কোভিড-১৯ ভ্যাকসিনের ডোজ কোভ্যাক্স প্রকল্পে দান করে তা গরীব দেশগুলোর সঙ্গে ভাগ করে নেওয়ার আবেদন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রয়োজনীয় অগ্রাধিকার প্রাপ্তদের টিকাকরণের পর কোভ্যাক্স প্রকল্পে টিকার ডোজ দানের সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স ও সুইডেন। ফ্রান্স ও সুইডেনের উদাহরণ আরও অনেক দেশ অনুসরণ করবে বলে আশা করছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে কানাডা ও যুক্তরাষ্ট্রের মতো দেশ। যদিও টিকার ডোজ বিনিময়ের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

জেনেভায় এক ভার্চুয়াল বৈঠকে টেড্রোস অ্যাধানম বলেছেন, কেন কিছু দেশ কিশোর ও শিশুদের টিকাদান করতে চাইছে তা বুঝতে পারছি। কিন্তু এই মুহূর্তে তাদের কাছে আবেদন, এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন। কোভ্যাক্সে দান করুন টিকার ডোজ।

কোভ্যাক্সের মাধ্যমে এখন পর্যন্ত ৬০ মিলিয়ন ডোজ বন্টন করা হয়েছে। ডব্লিউএইচও প্রধান বলেন, বর্তমানে কম আয়ের দেশগুলোতে মাত্র ০.৩ শতাংশ ভ্যাকসিন সরবরাহ হচ্ছে।

ডব্লিউএইচও প্রধান আরো বলেছেন, আগেই ভ্যাকসিন নিয়ে জাতীয়তাবাদের ব্যাপারে সতর্ক করে দিয়েছিলেন তিনি। বাস্তবে এমন অসংখ্য স্বাস্থ্যকর্মী রয়েছে যারা এক বছরের বেশি সময় ধরে করোনার বিরুদ্ধে লড়াই করছে, কিন্তু এখনও টিকা পায়নি। এটা ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রে বৈষম্যের বিষয়টি তুলে ধরেছে।

ভারতের করোনা পরিস্থিতি খুবই উদ্বেগজনক জানিয়ে টেড্রোস বলেছেন, বহু দেশেই আক্রান্তের সংখ্যা, হাসপাতালে ভর্তি, মৃত্যুর সংখ্যা বেশ চিন্তাজনক। করোনার বিরুদ্ধে লড়াইয়ে কয়েক হাজার অক্সিজেন কনসেনট্রেটর, মোবাইল ফিল্ড হাসাপাতালে টেন্ট, মাস্ক ও অন্যান্য মেডিক্যাল সামগ্রী ভারতে পাঠিয়েছে ডব্লিউএইচও।

শুধু ভারতেই নয়, এই আপৎকালীন প্রয়োজন দেখা দিয়েছে নেপাল, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের মতো দেশেও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন শিশুদের | টিকা | দিয়ে | অন্য | দেশে | ভ্যাকসিন | দিন | ডব্লিউএইচও