আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু আরও প্রায় ১২ হাজার

বিশ্বে করোনায় মৃত্যু আরও প্রায় ১২ হাজার

বিশ্বব্যাপী যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে করোনাভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃত্যু, আক্রান্ত হচ্ছে লাখো মানুষ। এর মধ্যে গেল ২৪ ঘণ্টায় কোভিডের কারণে মারা গেছে ১২ হাজারের কাছাকাছি মানুষ। একই সময়ে শনাক্ত হয়েছে সাড়ে ছয় লাখ মানুষের শরীরে। মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে মহামারি ভাইরাসের নতুন ভারতীয় ধরন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে প্রতিদিনই করোনা সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে চার হাজার ৯০ জন। একই সময়ে সংক্রমিত হয়েছে তিন লাখ ১০ হাজারের বেশি মানুষের শরীরে। সংক্রমণ ঠেকাতে ১৭ মে পর্যন্ত লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়েছে ভারতের কয়েকটি রাজ্যে। করোনায় সংক্রমণ ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরই ভারতের অবস্থান। দেশটিতে মোট মারা গেছে দুই লাখ ৭০ হাজারের বেশি মানুষ। মোট সংক্রমিত হয়েছে প্রায় দুই কোটি ৪৭ লাখ।

শনিবার দুই হাজারের বেশি মানুষ মারা গেছে ব্রাজিলে। নতুনভাবে ভাইরাসটি শনাক্ত হয়েছে ৭০ হাজারের বেশি মানুষের শরীরে। ব্রাজিলে মোট প্রাণহানি চার লাখ ৩৫ হাজারের মতো। এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে প্রায় এক কোটি ৫৬ লাখ জন।

এদিন ৫শ’ মানুষের মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২৫ হাজারের মতো। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমিত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে প্রায় তিন কোটি ৩৭ লাখ। মারা গেছে পাঁচ লাখ ৯৯ হাজার ৮৬৩ জনের।

এদিন ল্যাটিন অ্যামেরিকার দেশ কলম্বিয়ায় মারা গেছে ৫৩০ জন। ল্যাটিনের আরেক দেশ আর্জেন্টিনায় এ সংখ্যা ৪শ’। ৩শ’ জনের বেশি মারা গেছে পোল্যান্ড এবং ইউক্রেনে। রাশিয়ায় এ সংখ্যা সাড়ে ৩শ’।

বিশ্বে করোনায় এ পর্যন্ত সংক্রমিত হয়েছে ১৬ কোটি পৌনে ৩২ লাখের মতো মানুষ। মোট মারা গেছে ৩৩ লাখ ৮৩ হাজারের বেশি। আর সুস্থ হয়েছে ১৪ কোটি সাড়ে ১৪ লাখের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | আরও | প্রায় | ১২ | হাজার