আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে কমেছে করোনা সংক্রমণ, মৃত্যু অপরিবর্তিত

ভারতে কমেছে করোনা সংক্রমণ, মৃত্যু অপরিবর্তিত

ভারতে কিছুটা কমেছে করোনাভাইরাসের সংক্রমণ। তবে প্রতিদিন মৃত্যু অপরিবর্তিত রয়েছে। গেল ২৪ ঘন্টায় দেশটিতে আবারও একদিনে মারা গেছে চার হাজারের বেশি মানুষ। এক সপ্তাহেই মহামারিতে মারা গেছে ২৮ হাজারের বেশি ভারতীয়।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, রোববার একদিনে করোনায় দেশটিতে মারা গেছে চার হাজার ৯২ জন। আর একদিনে ভাইরাস শনাক্ত হেয়েছে দুই লাখ ৮১ হাজারের বেশি।

গেলো সপ্তাহের তুলনায় সংক্রমণ শনাক্ত কমেছে ১৬ শতাংশ পর্যন্ত। মে মাসের ১০ থেকে ১৬ তারিখ পর্যন্ত ২৪ লাখ মানুষের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। মৃত্যু-সংক্রমণের দিক থেকে এখনো শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। রোববারও রাজ্যটিতে মারা গেছে ৯৭৪ জন। এরপরের অবস্থানে তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, হিমাচল প্রদেশ এবং পুদুচেরি।

রাজধানী নয়াদিল্লিতে লকডাউনের সময়সীমা বাড়ানোয় করোনা বিস্তারের কিছুটা লাগাম টানা গেছে। নতুনভাবে করোনা শনাক্ত হলো দুই লাখ ৮২ হাজারের মতো মানুষের শরীরে।

এদিকে ভারতে আজ থেকে পাওয়া যাবে করোনা প্রতিরোধে মুখে খাওয়ার ওষুধ। রাজধানীর কয়েকটি হাসপাতালে প্রায় দশ হাজার ডোজ বিতরণ করবেন দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ভারতে জরুরী ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে টু ডক্সি ডি গ্লুকোজ বা টু-ডিজি নামের ওষুধটি।

অন্যদিকে, করোনা নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা ও জনগণের তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করেছেন ভারতের শীর্ষ ভাইরাস বিশেষজ্ঞ শহিদ জামিল। সরকারের গঠিত বৈজ্ঞানিক উপদেষ্টাদের একটি ফোরাম থেকে পদত্যাগ করেন তিনি। সম্প্রতি ভারতের শীর্ষ ভাইরাস বিশেষজ্ঞ জানিয়েছিলেন, করোনা বিষয়ে আগে থেকে সতর্ক করলেও তার কথায় পাত্তা দেয়নি মোদী সরকার।

ভারতে করোনায় মোট মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ ৭৪ হাজার। মোট সংক্রমিত মানুষের সংখ্যা আড়াই কোটির মতো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | কমেছে | করোনা | সংক্রমণ | মৃত্যু | অপরিবর্তিত