আর্কাইভ থেকে জাতীয়

রাজধানীসহ সারাদেশে স্বস্তির বৃষ্টি

রাজধানীসহ সারাদেশে স্বস্তির বৃষ্টি

সকাল থেকেই রাজধানীর কোথাও আকাশ মেঘলা, কোথাও ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে আবার কোথাও রোদ-মেঘের খেলা চলছিল। 

মঙ্গলবার (১৮ মে) বিকেল সোয়া চারটা নাগাদ শুরু হয় মুষলধারে বৃষ্টি। গত কয়েক দিনের প্রচণ্ড তাপদাহের পর এই বৃষ্টি যেন আশীর্বাদ হয়ে এলো রাজধানীবাসীর জন্য। 

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আজকে রাত পর্যন্ত ঢাকার আবহাওয়া এমনই থাকবে। বৃষ্টির সঙ্গে সঙ্গে কোথাও কোথাও দমকা হাওয়া থাকতে পারে। তিনি বলেন, ভারী বৃষ্টি না হলে তাপমাত্রা খুব একটা কমবে না। ঢাকা ছাড়াও দেশের উত্তরাঞ্চলের দিকে ঝড়বৃষ্টি হচ্ছে। সাময়িক তাপমাত্রা কমলেও আবার তা বাড়বে বলে তিনি জানান।

আবহাওয়া অধিদফতর জানায়, চাঁদপুর, কুমিল্লা, রাঙামাটি, মাইজদিকোর্ট, ফেনী, পাবনা ও সিরাজগঞ্জসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল যশোরেই ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে আজ ঢাকায় ৩৫ দশমিক ৭, ময়মনসিংহে ৩৪, চট্টগ্রামে ৩৪ দশমিক ৩, সিলেটে ২৬ দশমিক ৪, রাজশাহীতে ৩৬ দশমিক ৫, রংপুরে ৩৩ দশমিক ৮, খুলনায় ৩৮ দশমিক ৩ এবং বরিশালে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন রাজধানীসহ | সারাদেশে | স্বস্তির | বৃষ্টি