আর্কাইভ থেকে জাতীয়

সাংবাদিক রোজিনার জামিন হলেও আন্দোলন চলবে

সাংবাদিক রোজিনার জামিন হলেও আন্দোলন চলবে

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন হলেও আন্দোলন চলবে। বললেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। 

শুক্রবার ডিআরইউ প্রাঙ্গণে আয়োজিত মানববন্ধন থেকে এ হুঁশিয়ারি দেন তিনি।

তিনি বলেন, আগামী রোববার রোজিনা ইসলামের জামিন হওয়ার কথা রয়েছে। এই আন্দোলন জামিন হলেই থেমে যাবে না। মামলা প্রত্যাহার এবং রোজিনা ইসলামের হয়রানিকারীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। 

মশিউর রহমান খান বলেন, সরকার নিরপেক্ষ তদন্ত কমিটির ব্যবস্থা না করলে সাংবাদিক সমাজ পৃথক তদন্ত কমিটি গঠন কবে। আমি ওয়াদা করে যাচ্ছি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে পৃথক তদন্ত কমিটি গঠন করে প্রকৃত তথ্য উদঘাটন করে জনসম্মুখে প্রকাশ করবো। 

ডিআইউর পক্ষ থেকে রোজিনা ইসলামের পরিবার ও প্রথম আলো পরিবারের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। তারা বাদী হয়ে মামলা করলে আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। তারা মামলা না করলে ডিআরইউ বাদী হয়ে এই ঘটনার বিচার দাবিতে মামলা করবে। 

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ দীপ আজাদ বলেন, তদন্তের জন্য যে কমিটি গঠন করা হয়েছে সেটি হাস্যকর। কারণ, ওই তদন্ত কমিটিতে নিরপেক্ষতা নেই, সাংবাদিকদের অংশগ্রহণ নেই। ১৯২৩ সালের কালাকানুন বর্তমান সময়ে চলতে পারে না। কারণ, দেশে এখন অবাধ তথ্য আইন আছে। এই মামলাটি শুরুতেই খারিজ হওয়ার কথা ছিল। কিন্তু সেটিও হয়নি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় থাকতে তার আমলারা দুর্নীতি করবে, অনুসন্ধানী সাংবাদিকতা বন্ধ হবে, সেটি আমরা কখনও মেনে নেবো না। রোববার রোজিনার জামিন না হলে সাংবাদিক সংগঠনগুলো লাগাতার কর্মসূচি দেবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিআরইউয়ের সহ-সভাপতি ওসমান গনি বাবুল, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, কার্যনির্বাহী সদস্য রফিক রাফি, রহমান আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য রাজু হামিদ প্রমুখ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন সাংবাদিক | রোজিনার | জামিন | হলেও | আন্দোলন | চলবে