আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা উহান ল্যাবে তৈরি কিনা তদন্ত চেষ্টায় যুক্তরাষ্ট্র, চীনের বাগড়া

করোনা উহান ল্যাবে তৈরি কিনা তদন্ত চেষ্টায় যুক্তরাষ্ট্র, চীনের বাগড়া

নভেল করোনাভাইরাস চীনের ল্যাবে তৈরি কি না তা তদন্তে যুক্তরাষ্ট্রের আর কোনো তৎপরতায় অনুমোদন দেবে না চীন। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাজনৈতিক কারসাজি ও ভুক্তভোগীর ওপর দায়ভার চাপানোর অভিযোগ তুলেছে শি প্রশাসন। উহান শহরের একটি গবেষণাগারের সঙ্গে কোভিড-১৯-এর উৎপত্তির কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

গেল বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শিগগিরই ভাইরাসের উৎপত্তি নিয়ে গোয়েন্দা প্রতিবেদন আশা করছেন তিনি। সাংবাদিকদের উদ্দেশে বৃহস্পতিবারও বাইডেন বলেন, প্রতিবেদনটি প্রকাশ করতে যাচ্ছেন তিনি।

ভাইরাসের উৎস অনুসন্ধানে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের তৎপরতাকে সমর্থন জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও।

এদিকে, বাইডেনের গোয়েন্দা তদন্ত প্রতিবেদন প্রকাশের খবরে চটেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, অবস্থা দেখে মনে হচ্ছে, সত্য ও তথ্যে বিশ্বাস করে না যুক্তরাষ্ট্র। যেখানে কয়েক পর্বের বিজ্ঞানভিত্তিক মৌলিক গবেষণা রয়েছে তাতে বিন্দুমাত্র আগ্রহ নেই যুক্তরাষ্ট্রের।

ঝাও লিজিয়ান আরও বলেন, মহামারিকে ব্যবহার করে রাজনৈতিক কারসাজি ও দায় চাপানোই তাদের উদ্দেশ্য। তারা বিজ্ঞানের প্রতি অশ্রদ্ধাশীল, মানুষের জীবন বাঁচানোর ক্ষেত্রে দায়িত্বজ্ঞানহীন এবং ভাইরাস প্রতিরোধে সংঘবদ্ধ প্রচেষ্টায় পশ্চাৎমুখী।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার ভুয়া তথ্য ছড়ানোর অন্ধকার ইতিহাস রয়েছে বলেও দাবি করেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র।

এছাড়া এক বিবৃতিতে সরাসরি বাইডেনের কথা উল্লেখ না করে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাস বলেছে, ধোঁয়াশার প্রচারণা আর দায় চাপানোর কার্যক্রম ফিরে এসেছে।

অন্যদিকে, কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তি নিয়ে চলতি বছরের শুরুতে চীনের বিজ্ঞানীদের সঙ্গে একটি প্রতিবেদন যৌথভাবে প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। এতে বলা হয়, কোভিড-১৯ ল্যাব থেকে উৎপত্তি হওয়ার আশঙ্কা একেবারে নেই বললেই চলে।

প্রতিবেদনে বলা হয়, সম্ভবত প্রাণী থেকে মানবদেহে ছড়িয়েছে করোনাভাইরাস। তবে এ ক্ষেত্রে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

গতকাল বৃহস্পতিবার ডব্লিউএইচওর মুখপাত্র বলেছেন, শুরুর দিকের শনাক্ত, পশু বাজারের কার্যক্রম, খাদ্য সরবরাহ ব্যবস্থা এবং ল্যাবে তৈরির ধারণাসহ বেশকিছু ক্ষেত্রে আরও গবেষণা প্রয়োজন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের চিকিৎসা বিষয়ক উপদেষ্টা অ্যান্থনি ফাউসি বলে যাচ্ছিলেন, প্রাণী থেকেই মানবদেহে করোনাভাইরাস ছড়িয়েছে বলে বিশ্বাস করেন তিনি। তবে চলতি মাসে তিনি জানিয়েছেন, কোভিড-১৯ ভাইরাস প্রাকৃতিকভাবে উৎপন্ন কি না সে বিষয়ে আত্মবিশ্বাস পাচ্ছেন না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | উহান | ল্যাবে | তৈরি | কিনা | তদন্ত | চেষ্টায় | যুক্তরাষ্ট্র | চীনের | বাগড়া