আর্কাইভ থেকে এশিয়া

এবার ইরানি মানবাধিকারকর্মী নারগেসকে ৮০ বেত্রাঘাত

এবার ইরানি মানবাধিকারকর্মী নারগেসকে ৮০ বেত্রাঘাত

ইরানের মানবাধিকারকর্মী ও নারী সাংবাদিক নারগেস মোহাম্মাদীকে আবারও শাস্তি দিয়েছে দেশটির সরকার। গেল অক্টোবরে জেল থেকে মুক্তি পাওয়ার পর তাকে ৮০টি বেত্রাঘাত করা হয়। পাশাপাশি, ৩০ মাসের কারাদণ্ড দেওয়া হয়। তার বিরুদ্ধে দেশবিরোধী প্রোপাগান্ডা চালানোর অভিযোগ আনা হয়েছে। ইরানি মানবাধিকারকর্মীর সাজার প্রতিবাদ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো। 

ব্রিটেনের সংবাদমাধ্যম বিবিসি জানায়, নারগেসের শাস্তি ঘোষণা হওয়ার পরই তার বিরুদ্ধে সরব হয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডার। অবিলম্বে তার ওপর থেকে সব অভিযোগ তুলে নেওয়ার দাবি জানিয়েছে তারা। একই দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নও। ইরান সরকারের কাছে তাদের দাবি, নারগেসের বিরুদ্ধে আনা অভিযোগগুলো পুনর্বিবেচনা করা হোক।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানায়, দীর্ঘদিন ধরে মৃত্যুদণ্ডের বিরোধিতা করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন ৪৯ বছর বয়সী নারগেস। একইসঙ্গে ইরানে মানবাধিকার সংগঠন প্রতিষ্ঠা করে বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবাদও করতেন তিনি। ২০১৫ সালের মে মাসে গ্রেপ্তার হন নারগেস। নোবেল শান্তি পুরস্কার জয়ী শিরিন এবাদীর সঙ্গে কারাগারে ছিলেন তিনি।

ইরান সরকারের দাবি, দেশের বিরুদ্ধে বহির্বিশ্বে প্রোপাগান্ডা ও দেশ বিরোধী কাজ করছেন নারগেস।

এর আগে দুই সন্তানের জননী নারগেসের ১০ বছরের জেল হয়েছিল। তবে আট বছরের মাথায় মুক্তি পান তিনি। নারগেস শুধু মানবাধিকারকর্মী নন। তিনি ইঞ্জিনিয়ার, পদার্থবিজ্ঞানের গবেষকও। তিনি নোবেল বিজয়ী শিরিন এবাদিরও খুবই ঘনিষ্ঠ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | ইরানি | মানবাধিকারকর্মী | নারগেসকে | ৮০ | বেত্রাঘাত