আর্কাইভ থেকে ইউরোপ

তুরস্কের তাকসিম স্কয়ারে এরদোয়ানের মসজিদ উদ্বোধন

তুরস্কের তাকসিম স্কয়ারে এরদোয়ানের মসজিদ উদ্বোধন

তুরস্কের ইস্তাম্বুলে তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। এটি মূলত তুর্কি প্রজাতন্ত্র এবং এর প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি স্মারক হিসেবে বিবেচিত হয়। শুক্রবার মসজিদ উদ্বোধনের সময় উপস্থিতি ছিল কয়েক হাজার মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, মসজিদ নির্মাণকে কেন্দ্র করে ২০১৩ সাল থেকেই নানা বিতর্ক চলছিল। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও এরদোয়ানের এ উদ্যোগের মধ্য দিয়ে তুরস্ক ধর্মনিরপেক্ষ অবস্থান থেকে সরে যাচ্ছে বলে এমন অভিযোগ ছিল প্রতিবাদকারীদের।

শুক্রবার জুমার নামাজের পর উদ্বোধনী অনুষ্ঠানে এরদোয়ান বলেন, তাকসিম মসজিদ এখন ইস্তাম্বুলের স্মারকগুলোর মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান। এখানে নামাজ পড়ার জন্য একটি কক্ষ পর্যন্ত ছিলো না এবং খোলা জায়গায় পত্রিকা বিছিয়ে নামাজ পড়তো ধর্ম বিশ্বাসীরা।

অনুষ্ঠানে উপস্থিত জনতার উদ্দেশ্যে তিনি বলেন, কোনো কিছুই এ উদ্যোগকে বন্ধ করতে পারবে না। প্রতিবাদ-বিক্ষোভের বিরুদ্ধে মসজিদ নির্মাণ করতে পারাকে বিজয় হিসেবে দেখছেন তুর্কী প্রেসিডেন্ট। 

অনেকে মসজিদে জায়গা না পেয়ে এর চত্বরে বসে নামাজ আদায় করেন। মসজিদটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যার সঙ্গে একটি খোলা চত্বর আছে। আর ওই খোলা চত্বরটিকে ঐতিহাসিকভাবে ধর্মনিরপেক্ষ তুরস্ক প্রজাতন্ত্রের প্রতীক মনে করা হয়। মসজিদে চার হাজার মুসল্লির ধারণ ক্ষমতা রয়েছে।

মসজিদটির সমর্থকরা বলছে, শহরের ব্যস্ততম কেন্দ্রে মুসলিমদের নামাজ আদায় করার মতো পর্যাপ্ত জায়গা নেই। তবে একে আতার্তুককে উৎসর্গ করা স্কয়ারে ধর্মীয় আবরণ দেওয়া হিসেবে দেখছে বিরোধিরা।

এর আগে ২০১৩ সালে তাকসিম স্কয়ারের গাজি পার্কে মসজিদটি নির্মাণের উদ্যোগ নেওয়া হলে প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। বিক্ষোভের প্রতি সংহতি জানিয়ে নানা কর্মসূচিও পালিত হয়েছিল বিশ্বের একাধিক দেশে।

এদিকে, এই মসজিদের প্রশংসা করেছে নামাজ পড়তে আসা অনেকেই। এটি নির্মিত হয়েছে অটোমান সাম্রাজ্যের বৈশিষ্ট্য আর আধুনিক স্থাপত্যের সমন্বয়ে। সেখানে একসঙ্গে প্রায় চার হাজার মানুষ নামাজ পড়তে পারবে।

এর আগে, তুরস্কের অন্যতম পর্যটন আকর্ষণ আয়া সোফিয়াকে আবারও মসজিদে রূপান্তর করেন এরদোয়ান। ষষ্ঠ শতকে বাইজেন্টাইন সম্রাট জাস্টিনিয়ানের সময়ে এটি নির্মাণ করা হয়েছিল। ১৪৫৩ সালে অটোমানরা কনস্টান্টিনোপল জয়ের পর দ্বিতীয় সুলতান মেহমেদ ক্যাথিড্রালটিকে মসজিদে রূপান্তর করেন। পরে ১৯৫৩ সালে একে জাদুঘরে পরিণত করেন আধুনিক তুরস্কের স্থপতি মুস্তফা কামাল আতাতুর্ক। এরপর থেকে আয়া সোফিয়াকে অসাম্প্রদায়িক তুরস্কের প্রতীক বিবেচনা করা হতো৷

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তুরস্কের | তাকসিম | স্কয়ারে | এরদোয়ানের | মসজিদ | উদ্বোধন