আর্কাইভ থেকে ক্রিকেট

হারার ম্যাচে শাস্তি পেলেন তামিম

হারার ম্যাচে শাস্তি পেলেন তামিম

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচে নিজের ‌‘বিতর্কিত’ আউট নিয়ে মাঠেই অসন্তোষ প্রকাশ করায় জরিমানা কবলে পড়লেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৩ ধারা ভাঙার অপরাধে তাকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়াও দেয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট ।
 
আইসিসির আচরণ বিধির ২.৩ অনুযায়ী ক্রিকেটার এবং ম্যাচ সংশ্লিষ্ট কেউ আশ্রব্য ভাষায় কথা বলতে পারেন না। শুক্রবার (২৮ মে) বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল এ কাজটিই করেছেন।

আচরণ বিধি ভাঙায় তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয় এবং সাথে এক ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। সর্বশেষ ২৪ মাসে এটাই তামিমের প্রথম কোনো ডিমেরিট পয়েন্ট। আগামী ২৪ মাসের মধ্যে একই ধরনের শাস্তি পেলে নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন তিনি।

বাংলাদেশের ব্যাটিংয়ের ১০ম ওভারে তামিমের আচরণ বিধি ভাঙার ঘটনা ঘটে। সে ওভারে দুশমন্থ চামিরার বলে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার কাছে ক্যাচ দেন তিনি। তবে এ আউটের বিরুদ্ধে রিভিউ নেন তামিম। রিভিউয়ে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল থাকলে অশ্রাব্য ভাষায় কথা বলেন তিনি।

ম্যাচ শেষে মাঠের দুই আম্পায়ার শরফুদৌল্লা ইবনে সৈকত, তানভীর আহমেদ, থার্ড আম্পায়ার গাজী সোহেল এবং ফোর্থ আম্পায়ার মাসুদুর রহমান ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুলের কাছে অভিযোগ করেন। তামিম নিজের দোষ স্বীকার করে নেয়ায় আলাদা করে আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

লেভেল ১ এর আচরণ বিধি ভাঙার সর্বনিন্ম শাস্তি ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা এবং সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা। সাথে নামের পাশে এক বা দুই ডিমেরিট পয়েন্ট যোগ হয়।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন হারার | ম্যাচে | শাস্তি | পেলেন | তামিম