আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই বাইডেন-এরদোয়ান বৈঠক

কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই বাইডেন-এরদোয়ান বৈঠক

কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন দূর করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার তুরস্কের একটি টেলিভিশন সাক্ষাৎকারে এ কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।

তুর্কি গণমাধ্যম আনাদুলু ও ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, আগামী ১৪ জুন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠেয় সামরিক জোট ন্যাটোর সম্মেলনের সাইডলাইন বৈঠকে মিলিত হবেন বাইডেন ও এরদোয়ান। এটি হবে এই দুই নেতার মধ্যে প্রথম বৈঠক।

ন্যাটোর শক্তিশালী ও নির্ভরযোগ্য দুই সহযোগী যুক্তরাষ্ট্র-তুরস্কের মধ্যে নানা বিষয় উত্তেজনা রয়েছে। সর্বশেষ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে দুই দেশের বৈরিতা সবার সামনে আসে। সংঘাতে ইহুদিবাদী ইসরায়েলের সমর্থন নেওয়ায় বাইডেনের উদ্দেশে এরদোয়ান বলেন, আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন আপনি।

এছাড়াও রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনেছে তুরস্ক। এ কারণেও যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে।

এ পরিস্থিতিতে সম্প্রতি অটোমান বাহিনীর হাতে ১৯১৫ সালে আর্মেনিয়ার ১৫ লাখ মানুষের নিহত হওয়ার ঘটনাকে গণহত্যার স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এতে উভয়ের মধ্যে উত্তেজনা আরো বেড়ে যায়।

বাইডেনের সমালোচনা করে এরদোয়ান বলেন, ইতিহাসবিদ এবং আইনজ্ঞদের গণহত্যা নিয়ে কাজ করা উচিত, কোনো রাজনীতিবিদের নয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কূটনৈতিক | টানাপোড়েনের | মধ্যেই | বাইডেনএরদোয়ান | বৈঠক