আন্তর্জাতিক

১৩ বছর পর আরব লীগের বৈঠকে তুরষ্ক

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৩ বছর পর তুরস্ক প্রথমবারের মতো আরব লীগের মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিচ্ছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) কায়রোতে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে তুরস্কের একটি কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। খবর রয়টার্স।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এই বৈঠকে অংশগ্রহণ করে গাজা যুদ্ধ আরব লীগের সাথে সম্পর্কের বিষয়ে আলোচনা করবেন।

সম্প্রতি গাজায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরাইলের সামরিক পদক্ষেপের তীব্র নিন্দা করেছে তুরস্ক। ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আন্তর্জাতিক আদালতে দায়ের করার পদক্ষেপও নেয় দেশটি। 

তুরস্ক ও আরব লীগের সম্পর্ক বিগত কয়েক বছর কিছুটা টানাপোড়েনের মধ্যে গেছে। যদিও পরে তুরস্ক মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক পুনর্নিমাণ করতে সক্ষম হয়েছে।  তবে সিরিয়াসহ অন্যান্য আরব লীগের সদস্যদের সঙ্গে এই সম্পর্কের পার্থক্য রয়েছে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর তুরস্ক আরব লীগ এবং ওআইসি-এর যৌথ যোগাযোগ গ্রুপে যোগ দেয়।

সূত্র জানিয়েছে যে পররাষ্ট্রমন্ত্রী ফিদানের আমন্ত্রণ তুরস্কের আঞ্চলিক ভূমিকা রয়েছে। এছাড়া এই বৈঠকে অংশগ্রহণের মাধ্যমে আঙ্কারা গ্রুপের সাথে প্রাতিষ্ঠানিক সম্পর্ক এবং সহযোগিতা বৃদ্ধি করতে চায় দেশটি।

এদিকে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরাইলের সম্প্রসারণবাদী হুমকির বিরুদ্ধে ইসলামী দেশগুলোর একটি জোট গঠনের আহবান জানিয়েছেন।

তুরস্ক সর্বশেষ আরব লীগের বৈঠকে অংশ নিয়েছিল ২০১১ সালে কায়রোতে। তখন তৎকালীন প্রধানমন্ত্রী এরদোগান আরব লীগের মন্ত্রীদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন আরব লীগ