আর্কাইভ থেকে বাংলাদেশ

পর্যাপ্ত বরাদ্দ নেই শিক্ষা খাতে

পর্যাপ্ত বরাদ্দ নেই শিক্ষা খাতে

চলতি বছর শিক্ষা খাতে মোট বাজেটের ১১ দশমিক ৬৯ শতাংশ বরাদ্দ দেওয়া হয়। এবার সেখানে বরাদ্দ দেওয়া হয়েছে ১১ দশমিক ৯ শতাংশ। শিক্ষাবিদরা বলছেন, প্রস্তাবিত বাজেট ব্যবসা সহায়ক হলেও এটি শিক্ষার সহায়ক নয়। করোনায় শিক্ষার যে ক্ষতি হয়েছে তা প্রস্তাবিত বাজেটের অর্থ দিয়ে মেটানো সম্ভব নয়। শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে কার্যকর কোনো পরিকল্পনা নেওয়া হয়নি বলেও মনে করেন তারা।

করোনার কারণে ১৫ মাস বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। অনলাইন, টেলিভিশন, রেডিওসহ বিভিন্ন মাধ্যমে শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে উদ্যোগ নেওয়া হয়। কিন্তু সেগুলো তেমন কার্যকর হয়নি। এ কারণে শিক্ষা খাতের সার্বিক ক্ষতি পুষিয়ে নিতে ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানানো হয়েছিল। 
কিন্তু আজ বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে উত্থাপিত বাজেটে সে ধরনের কোনো প্রতিফলন চোখে পড়েনি। স্বাভাবিকভাবে প্রস্তাবিত বাজেট নিয়ে ‘হতাশ’ এ খাতের সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ।

আর ২০২১-২২ অর্থবছরে শিক্ষা খাতের দুই মন্ত্রণালয়ের জন্য ৭১ হাজার ৯৫৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ খাতে বরাদ্দ বেড়েছে ৫ হাজার ৭৫১ কোটি টাকা। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য চলতি অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬ হাজার ৪০০ কোটি টাকা।

শুভ মাহফুজ

 

এ সম্পর্কিত আরও পড়ুন পর্যাপ্ত | বরাদ্দ | নেই | শিক্ষা | খাতে