আর্কাইভ থেকে বাংলাদেশ

বাজেট পোশাক শিল্পবান্ধব হয়নি: বিজিএমইএ সভাপতি

বাজেট পোশাক শিল্পবান্ধব হয়নি: বিজিএমইএ সভাপতি

প্রস্তাবিত বাজেট পোশাক শিল্পবান্ধব হয়নি। বাজেট ব্যবসাবান্ধব হলেও করোনায় ক্ষতিগ্রস্থ পোশাক খাতের জন্য কোনও প্রণোদনা রাখা হয়নি। বাজেটে পোশাকশিল্পের ঘুরে দাঁড়ানোর জন্য আমাদের বেশ কিছু প্রস্তাব থাকলেও তার প্রতিফলন ঘটেনি। এ বক্তব্য দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন, বিজিএমইএ’র।

আজ শনিবার (৫ জুন) দুপুরে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ বক্তব্য তুলে ধরে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ফারুক হাসান, সিনিয়র সহ-সভাপতি শহীদুল্লাহ আজীম, সহ-সভাপতি এস এম মান্নান কচি, রফিকুল ইসলামসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, রপ্তানির বাজার ধরে রাখতে প্রণোদনার হার চার শতাংশের পরিবর্তে পাঁচ শতাংশ বাড়ানোর দাবির প্রতিফলন হয়নি। এসময় নগদ সহায়তার উপর আরোপকৃত ১০ শতাংশ কর প্রত্যাহারের দাবি পুনঃবিবেচনার করা আবেদন করছি।

ফারুক হাসান বলেন, বর্তমানে পোশাক শিল্পের ওপর যে আর্থিক চাপ আছে, সেটি বিবেচনা করে মজুরি বাবদ দেয়া প্রণোদনা পরিশোধের মেয়াদ বাড়ানোর বিষয়ে আমাদের সুপারিশ বিবেচনাযোগ্য বলে আমরা মনে করি। শিল্প বাঁচলে ব্যাংকের ঋণ শোধ হবেই, সেইসঙ্গে কর্মসংস্থানও নিরাপদ হবে।

তিনি বলেন, করোনার ফলে আমাদের বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানে মন্দা বিরাজ করছে। এ অবস্থায় এ কর প্রত্যাহার করলে সরকার খুব বেশি রাজস্ব হারাবে না, কিন্তু শিল্প উপকৃত হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, কারখানা টিকলে কর্মসংস্থান সৃষ্টিতে নতুন গতি আসবে। আর পোশাক শিল্প ঘুরে দাঁড়ালে অর্থনীতির বৃহৎ পরিসরে পণ্য ও সেবার অন্য ব্যয় ও লেনদেন বাড়বে। হোটেল, পর্যটন, ব্যাংক, বিমা, প্রসাধনী ইত্যাদি খাতে ইতিবাচক প্রভাব পড়বে, সরকারের আয় বাড়বে।

এ সম্পর্কিত আরও পড়ুন বাজেট | পোশাক | শিল্পবান্ধব | হয়নি | বিজিএমইএ | সভাপতি