আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দক্ষিণ আফ্রিকায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম স্থগিত

দক্ষিণ আফ্রিকায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম স্থগিত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটি বলছে, করোনার নতুন প্রজাতির আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ততটা সক্ষম নয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। রোববার অনলাইন সংবাদ সম্মেলনে একথা জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী জিওয়েলি এমখিজে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সাম্প্রতিক সমীক্ষায় দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন ধরনের বিরুদ্ধে লড়াইয়ে অক্সফোর্ডের ভ্যাকসিন কার্যকর প্রমাণ হয়নি। এই দাবি করে সাময়িক ভাবে ওই টিকাকরণ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। আগামী সপ্তাহে প্রয়োগ শুরু করতে অ্যাস্ট্রাজেনেকার দশ লাখ টিকা নিয়েছিল দক্ষিণ আফ্রিকা সরকার।

এক সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জিওয়েলি এমখিজে জানান, অক্সফোর্ডের কোভিশিল্ড টিকাদান আপাতত স্থগিত করা হলেও ইতিমধ্যে কী ভাবে এর ক্ষমতা বাড়ানো যায় তা নিয়ে গবেষকদের সঙ্গে আলোচনা শুরু করেছে দেশটির সরকার।

অক্সফোর্ডের টিকা বন্ধ থাকলেও ফাইজার-বায়োএনটেক এবং জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া বন্ধ হবে না বলে জানান তিনি।

অক্সফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের মধ্যেই নতুন ধরণটি প্রতিরোধে সক্ষম ভ্যাকসিন আনবে তারা। বিজ্ঞানীরা বলছে, দক্ষিণ আফ্রিকায় নতুন করে শনাক্ত ৯০ শতাংশের জন্য এই ধরণটিই দায়ী।

এদিকে বিশেষজ্ঞরা বলছে, প্রয়োজনে করোনার ধরণ পরিবর্তনের সঙ্গে ভ্যাকসিন তৈরীর কৌশলেও পরিবর্তন আনতে হবে।

 

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেইন বা প্রজাতির সন্ধান পাওয়ার পর এতে কোভিড টিকা কতটা কার্যকরী তা জানতে সম্প্রতি একটি সমীক্ষা চালানো হয়েছিল। এতে এই টিকা প্রয়োগ করা হয় গড়ে ৩১ বছর বয়সী প্রায় দুই হাজার স্বেচ্ছাসেবকের উপর। সমীক্ষায় দেখা গেছে, আগের তুলনায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যক্ষমতা তুলনামূলক ভাবে কমেছে।

তবে প্রবলভাবে কোভিডে আক্রান্ত, চিকিৎসাধীন বা মৃতদের উপর এই টিকা প্রয়োগ এতে শামিল করা হয়নি। এই সমীক্ষা পর্যালোচনার জন্য দক্ষিণ আফ্রিকার উইটওয়াটারস্ট্রান্ড বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের গবেষকদের কাছে পাঠানো হয়েছে। খুব শীঘ্রই এর ফলাফল জানা যাবে বলে জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পর্যালোচনা শুরু করেছে অ্যাস্ট্রাজেনেকা। একটি বিবৃতিতে সংস্থাটির মুখপাত্র জানান, নতুন প্রজাতির বিরুদ্ধে টিকার কার্যক্ষমতা মূল্যায়নের পর কীভাবে তা সাফল্যের সঙ্গে দেশটির জনগণের কাজে লাগে তা নিয়ে কাজ শুরু হয়েছে। অক্সফোর্ডের সঙ্গে মিলিত ভাবে উদ্যোগী হয়েছে অ্যাস্ট্রাজেনেকাও। সংস্থাটির দাবি, নতুন প্রজাতির করোনার বিরুদ্ধে কার্যকরী টিকা মিলবে আগামী বসন্তেই।

এ নিয়ে নড়েচড়ে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। সোমবার এ নিয়ে আলোচনায় বসবে কোভিড মোকাবিলায় তৈরি সংস্থাটির একটি টেকনিক্যাল টিমের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্যানেল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকায় | অক্সফোর্ডঅ্যাস্ট্রাজেনেকার | টিকা | কার্যক্রম | স্থগিত