আর্কাইভ থেকে ক্রিকেট

১৮ বছর পর প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান

১৮ বছর পর প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান

১৮ বছর পর পাকিস্তানের পেস তাণ্ডবে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৩-০৪ মৌসুমে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান।

সোমবার রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ও শেষ টেস্টের শেষ দিনে দক্ষিণ আফ্রিকাকে ৯৫ রানের ব্যবধানে হারিয়ে ২-০ তে সিরিজ জিতে নেয়পাকিস্তান। হাসান আলী ও শাহীন শাহ আফ্রিদির পেস তোপে পড়ে প্রোটিয়ারা। এ দুজন তুলে নেন আফ্রিকার ৯ উইকেট। হাসান আলী ৫টি ও শাহীন শাহ আফ্রিদি ৪টি উইকেট লাভ করেন। দক্ষিণ আফ্রিকার হয়ে এইডেন মার্করামের সেঞ্চুরি করলেও দলের পরাজয় ঠেকাতে পারেনি।

চতুর্থ দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মার্করাম ও ভ্যান ডার ডুসেন তাদের জুটিকে বেশি বড় করতে পারেননি। স্কোরবোর্ডে কোনও রান যোগ করার আগেই ৪৮ রান করা ভ্যান ডার ডুসেন ফিরে যান। এরপর ৫ রান করে ফাফ ডু প্লেসিস আউট হলে জয়ের স্বপ্নে বড় আঘাত পায় দক্ষিণ আফ্রিকা।

হাসান আলী দিনের শুরুতে ২ উইকেট তুলে নিয়ে জয়ের পাল্লা পাকিস্তানের দিকে নিলেও ধীরে ধীরে তা আবার নিজেদের দিকে টেনে নেন মার্করাম ও টেম্বা বাভুমা, ৩ উইকেটে ২১৯ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা। টেস্ট ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি হাকান এইডেন মার্করাম, লাঞ্চ থেকে ফিরে ফিফটি তুলে নেন বাভুমাও।

৩ উইকেটে ২৪১ রান তোলার পর দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণেই ছিল ম্যাচ, তখন পর্যন্ত তাদেরই জয়ী হিসেবে দেখা হচ্ছিলো। কিন্তু ১০৮ রান করা মার্করাম ও কুইন্টন ডি কককে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন হাসান আলী, ৬৩ করে টেম্বা বাভুমা ফিরে গেলে মুলত ম্যাচটাই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার।

শেষ পর্যন্ত ২৭৪ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান জয় পায় ৯৫ রানের। হাসান আলী ৬০ রানে ৫ উইকেট, ৫১ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন শাহিন শাহ আফ্রিদি, বাকি উইকেট গেছে ইয়াসির শাহের পকেটে। আফ্রিকা মাত্র ৩৩ রানে শেষ ৭ উইকেট হারায়।

প্রথম ইনিংসে ২৭২ রান করেছিল পাকিস্তান, জবাবে হাসান আলীর বোলিং তোপে পড়ে ২০১ রানেই অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৭১ রানে লিড পাওয়া পাকিস্তান দ্বিতীয় ইনিংসে মোহাম্মদ রেজওয়ানের ফিফটিতে ২৯৮ রানের সংগ্রহ গড়লে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৭০ রানের।

এদিকে দুই ম্যাচ সিরিজের প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করায় টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুইধাপ এগিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে একধাপ পিছিয়েছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তান সপ্তম স্থান থেকে উঠে এসেছে পঞ্চম স্থানে। এখন পাকিস্তানের রেটিং পয়েন্ট হয়েছে ৯০। এই সিরিজের আগে পঞ্চম স্থানে ছিল দক্ষিণ আফ্রিকা।

কিন্তু হোয়াইটওয়াশ হয়ে এখন ষষ্ঠ স্থানে প্রোটিয়ারা। তাদের রেটিং ৮৯। সেই সাথে একধাপ পিছিয়েছে শ্রীলঙ্কাও। ৮৩ রেটিং নিয়ে তারা আছে সপ্তম স্থানে। এছাড়া প্রথম স্থানে আছে নিউজিল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে ভারত। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ১৮ | বছর | প্রোটিয়াদের | বিপক্ষে | টেস্ট | সিরিজ | জিতলো | পাকিস্তান