আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

সুইজারল্যান্ডে বাইডেন-পুতিনের বৈঠক

সুইজারল্যান্ডে বাইডেন-পুতিনের বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর নিজের প্রথম ইউরোপ সফরে যাচ্ছেন জো বাইডেন। বুধবার থেকে শুরু আটদিনের এ সফরে জি-৭ সম্মেলনে যোগ দেবেন তিনি। পাশাপাশি বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গেও আলোচনা করবেন। এর মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক হবে আগামী ১৬ জুন। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হবে পুতিন-বাইডেন বৈঠক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাইডেনের জন্য সফরটি খুবই গুরুত্বপূর্ণ হবে। কারণ সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইউরোপের অনেক দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে অবনতি হয়েছে। বাইডেনের এবারের এজেন্ডায় সম্পর্কগুলো সংশোধন করার বিষয়টি রয়েছে। বিশেষ করে রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের বিষয়টি।

জি-৭ সম্মেলনের তিন দিন পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন ব্রিটিশ রানী এলিজাবেথের সঙ্গে দেখা করবেন। এর আগে, ১৯৮২ সালে ডেলাওয়্যারের সিনেটর থাকা অবস্থায় বাইডেনের সঙ্গে ব্রিটিশ রানীর প্রথম সাক্ষাৎ হয়েছিল। এরপর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাবেন বাইডেন। সেখানে ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠক হবে। সেখানে চীন ও রাশিয়া ইস্যুতে আলোচনা হতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সুইজারল্যান্ডে | বাইডেনপুতিনের | বৈঠক