আর্কাইভ থেকে বাংলাদেশ

চলচ্চিত্র পরিচালক আয়েশার বিরুদ্ধে দেশদ্রোহ মামলা

চলচ্চিত্র পরিচালক আয়েশার বিরুদ্ধে দেশদ্রোহ মামলা

লাক্ষাদ্বীপের বিজেপির প্রধান সংগঠক সি আব্দুল কাদের। তিনি নারী চলচ্চিত্র পরিচালক আয়েশার সুলতানার বিরুদ্ধে প্রশাসকের সমালোচনা করায় দেশদ্রোহী মন্তব্য করার অভিযোগে মামলা দায়ের করেছেন।

বিজেপির এই সংগঠক বলেন আয়েশার মন্তব্যে কেন্দ্রীয় সরকারের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করা হয়েছে। সংবাদমাধ্যমে কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের প্রশাসকের সমালোচনা ও করোনাকে ‘জৈব অস্ত্র’ হিসেবে ব্যবহারের অভিযোগ তুলেছেন। আর এতেই আয়েশার বিরুদ্ধে দেশদ্রোহ ও বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ আনল লাক্ষাদ্বীপের বিজেপি শাখা।

সম্প্রতি মালয়ালম টিভি চ্যানেল ‘মিডিয়াওয়ান টিভি’-তে এক বিতর্কসভায় তিনি দাবি করেন, লাক্ষাদ্বীপের মানুষের ওপরে করোনাভাইরাসকে ‘জৈব অস্ত্র’ হিসেবে প্রয়োগ করছে মোদি সরকার! বিতর্কের সূত্রপাত এই মন্তব্য থেকেই। ‘সংক্রমণের শুরুর দিকে সেখানে একজনও করোনায় আক্রান্ত ছিলেন না। এখন প্রতিদিনই ১০০ জন মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। কেন্দ্রের পক্ষ থেকে করোনাকে জৈব অস্ত্র হিসেবে পাঠানো হয়েছে।’

আয়েশার ওই মন্তব্যের পর বিজেপির কর্মী-সমর্থকেরা পথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

নারী চলচ্চিত্র পরিচালকের বিরুদ্ধে দেশদ্রোহ মামলার তীব্র নিন্দা করেছে লাক্ষাদ্বীপের সাহিত্য পরিবর্তক সংঘ। লাক্ষাদ্বীপের বাসিন্দা আয়েশা সম্প্রতি একটি মালয়ালম সংবাদমাধ্যমে বিতর্ক সভায় বিস্ফোরক অভিযোগ করেন। সম্প্রতি লাক্ষাদ্বীপের প্রশাসক প্রফুল্ল খোড়া প্যাটেলের পদত্যাগের দাবিতে সরব হয়েছিলেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে গোটা নেটমাধ্যম। তার বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ।

উন্নয়নের নামে জোর করে গুন্ডা দমন আইন চাপিয়ে দেয়া, গো-মাংস নিষিদ্ধ করা ও মদ বিক্রির সিদ্ধান্ত নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে ময়দানে নামেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

দেশদ্রোহিতার মামলা হওয়ার পর আয়েশা ফেসবুকে লেখেন, ‘আমার বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ করা হয়েছে। আমি বলতে চাই, সত্যের জয় হবেই। আমি যেখানে জন্মেছি, সেই মাটির জন্য লড়াই চালিয়ে যাব।’ এদিকে আয়েশার বিরুদ্ধে অভিযোগের পর বিজেপির সমালোচনা শুরু হয়। কংগ্রেস নেতা শশী থারুর টুইটবার্তায় লেখেন, দেশদ্রোহী শব্দের অপব্যবহার করা হচ্ছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন চলচ্চিত্র | পরিচালক | আয়েশার | বিরুদ্ধে | দেশদ্রোহ | মামলা