আর্কাইভ থেকে দেশজুড়ে

কমিউনিটি সেন্টার খুলে না দিলে আমরণ অনশন

কমিউনিটি সেন্টার খুলে না দিলে আমরণ অনশন

কমিউনিটি সেন্টার আগামী ১৭ জুনের মধ্যে খুলে না দিলে আমরণ অনশন কর্মসূচির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতি।

আজ শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি দেয়া হয়।

সংগঠনের সভাপতি হাজী মো. সাহাবউদ্দিন সংবাদ সম্মেলনে বলেন, ১৫ মাস কনভেনশন সেন্টারগুলো বন্ধ করে রেখেছে সরকার। এরই মধ্যে সরকার স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল ধরনের হোটেল রেস্টুরেন্ট খোলা রাখার সিদ্ধান্ত নিলেও কমিউনিটি সেন্টার ও এর সাথে সম্পর্কিত ব্যবসা প্রতিষ্ঠানগুলো সরকারের নজরের বাইরে থেকে গেছে। আমরা জানি না আমাদের প্রতি কেন এতো কঠোরতা ? মানবতার জীবন থেকে বেরিয়ে আসার জন্য আমাদের প্রতি সরকারের সুনজর অত্যন্ত জরুরি বলে মনে করছি।

সভাপতি আরও বলেন, জাতির যে কোন দুর্যোগে সরকারের প্রয়োজনে কমিউনিটি সেন্টার ব্যবহারের সুবিধাসহ সার্বিক সহযোগিতা দিতে মালিক সমিতি সবসময় আগ্রহী ও সম্মত আছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সাধারণ সম্পাদক বলেন, ৬ জুন লকডাউনের সর্বশেষ সরকারি আদেশে খাবার দোকান, হোটেল-রেস্তোরাঁয় সামাজিক দূরত্ব বজায় রেখে অর্ধেক আসন ব্যবহার করে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার সুযোগ দেয়া হয়েছে। অনুরূপভাবে ডেকোরেশন ও কমিউনিটি সেন্টার মালিক, শ্রমিক-কর্মচারী ও সংশ্লিষ্টদের জীবন-জীবিকা নির্বাহের জন্য কমিউনিটি সেন্টার খুলে দেয়া হোক।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, মালিক-শ্রমিকগণ এখন মানবেতর জীবনযাপন করছে। কোভিড-১৯ এর কারণে সরকারের নির্দেশক্রমে কমিউনিটি সেন্টার লাগাতার একবছর বন্ধ থাকায় এই ব্যবসার সাথে নির্ভরশীল ফুল ব্যবসায়ী, ইভেন্ট ম্যানেজমেন্ট, আলোকসজ্জা, সাংস্কৃতিক গোষ্ঠী, বাবুর্চি, বয়-বেয়ারাসহ প্রান্তিক পর্যায়ের অনেক পেশার লোক ও হত-দরিদ্র জনগোষ্ঠী আজ সম্পূর্ণ বেকার হয়ে হতাশায় জীবন যাপন করেছে। সংবাদ সম্মেলনে করোনাকালে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা তহবিল থেকে সাহায্যের দাবি জানানো হয়। তারা করোনা মেয়াদের সুদও মওকুফ চেয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন কমিউনিটি | সেন্টার | খুলে | দিলে | আমরণ | অনশন