আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা ঠেকাতে সীমান্ত পাহারায় ভুটানের রাজা

করোনা ঠেকাতে সীমান্ত পাহারায় ভুটানের রাজা

ভুটানে বাড়ছে করোনাভাইরাস মহামারির সংক্রমণ। সংক্রমণ বাড়ায় পূর্ব সীমান্তে পাঁচদিন টহল দিয়েছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির প্রধানমন্ত্রী লোটায় শেরিং। অবৈধ পথে সীমান্ত অতিক্রমের মাধ্যমে নিজের দেশে যেন সংক্রমণ না বাড়ে সেজন্য নিজেই মাঠেই নামেন তিনি।

মঙ্গলবার রাজার পাহারা দেওয়ার কয়েকটি ছবি প্রকাশ করেছে ভুটানের গণমাধ্যম। দেশটিতে করোনার বিভিন্ন বিধিনিষেধ জারি করেছে সরকার। নজরদারি বাড়ানো হয়েছে সীমান্তেও। কিন্তু দেশের রাজার নিজে সীমান্তে নজরদারি চালানোর এমন দৃশ্য নজর কাড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

মঙ্গলবার টুইটারে মহামারিতে রাজার ১৪ ও ১৫তম সীমান্ত টহলের কয়েকটি ছবি প্রকাশ করেছেন ভুটানের মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি টেনজিং লামসাং।

এক টুইটবার্তায় তিনি লিখেছেন, অতিমারি পরিস্থিতিতে নিজের রাজপ্রাসাদে খুব কমই অবস্থান করেছেন রাজা ওয়াংচুক। বেশিরভাগ সময় দেশের সুরক্ষা নিশ্চিত করতে ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সীমান্তে টহলে ব্যস্ত ছিলেন তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, ভুটানে এখন পর্যন্ত সংক্রমণ ধরা পড়েছে এক হাজার ৮২৬ জনের। মারা গেছে একজন। দেশটিতে প্রতিদিন গড়ে আক্রান্ত হয়েছে ১৭ জন।

গেল মে মাসে জাতির উদ্দেশে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং বলেন, এখনই করোনা নিয়ন্ত্রণ না করলে দেশ শেষ হয়ে যাবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | ঠেকাতে | সীমান্ত | পাহারায় | ভুটানের | রাজা