আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত

ভারতে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত

ভারতে এখনও কিছুটা নিম্নমুখী করোনার সংক্রমণ। গেল ২৪ ঘণ্টায় ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে সাড়ে ৬৭ হাজারের বেশি মানুষ। একই সময়ে করোনায় মারা গেছে দুই হাজার ৩৩০ জন। একদিনে ভারতে সুস্থ হয়েছে আরও এক লাখ সাত হাজার ৬২৮ জন। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ভারতে বুধবার নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে সাড়ে ৬৭ হাজারের ওপর। ঠিক এক সপ্তাহ আগেই একদিনে সংক্রমিত শনাক্তের সংখ্যা ছিল ৯০ হাজারের বেশি।

এখনও ঝুঁকিপূর্ণ হিসেবে দেখা হচ্ছে দেশটির পাঁচ রাজ্যকে। চলতি মাসের প্রথম দুই সপ্তাহে রাজ্যগুলোর সংক্রমণ শনাক্ত ছিল লাখের ওপর। এর মধ্যে দুই লাখ ৪৩ হাজার সংক্রমণ নিয়ে শীর্ষে থাকে তামিলনাড়ু। তবে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্র রাজ্যে। এরপর রয়েছে কেরালা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি, ছত্তিশগড় ও রাজস্থান।

ভারতের আইসিএমআরের গবেষণা বলছে, ভারতে করোনার সেকেন্ড ওয়েভে গর্ভবর্তী ও নতুন মায়েদের মধ্যে সংক্রমণ প্রায় দ্বিগুণ হয়েছে। তাদের মৃত্যুহারও আশঙ্কাজনক হারে বেড়েছে। ফার্স্ট ওয়েভের শূণ্য দশমিক সাতের বিপরীতে এখন গর্ভবর্তী ও নতুন মায়েদের করোনায় মৃত্যুহার দাঁড়িয়েছে ৫.৭ শতাংশ।

গেল বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত হয়েছে দুই কোটি ৯৭ লাখ ৩১৩ জন। কোভিড আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে তিন লাখ ৮১ হাজার ৯০৩ জন। মারণ ভাইরাস থেকে মোট সুস্থ হয়েছে দুই কোটি ৮৪ লাখ ৯১ হাজার ৬৭০ জন রোগী।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে সংক্রমণের দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয় এবং মৃত্যুর দিক থেকে তৃতীয়। ভারতের অবস্থান দুই নম্বরে। দেশটির আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | কমেছে | করোনায় | মৃত্যু | ও | শনাক্ত