আর্কাইভ থেকে পরামর্শ

স্যুপ ঘন করার চটজলদি উপায়

স্যুপ ঘন করার চটজলদি উপায়
শীত পড়তে না পড়তেই শুরু হয়েছে সর্দি-কাশি, জ্বরের প্রকোপ। সর্দি কমছে তো গলাব্যথা ভোগাচ্ছে। একটার পর একটা লেগেই রয়েছে। এতে ব্যঘাত ঘটছে কাজেরও। তাছাড়া ঠান্ডা লাগলে মুখে অরুচি তৈরি হয়। কিছুই খেতে ইচ্ছা করে না। গলাব্যথা হলে তো কথাই নেই, শক্ত খাবার খাওয়া অসম্ভব হয়ে পড়ে। তখন তরল স্যুপ জাতীয় কোনও খাবারই একমাত্র ভরসা। এই সময়ে শরীরের খেয়াল রাখার পাশাপাশি স্বাদেরও নজর দেয়া জরুরি। স্যুপ বানানো খুব সহজ নয়। কিছু সব্জি আর চিকেন দিয়ে ফুটিয়ে নিলেই স্যুপ তৈরি হয়ে যায় না। স্যুপ হওয়া চাই ঘন। আর এটাই অনেকে করে উঠতে পারেন না। রেস্তরা বা কফিশপে দেয়া স্যুপ বেশ ঘন হয়। সেজন্য খেতে ভাল লাগে, আবার পেট ভরাও থাকে অনেকক্ষণ। স্যুপ ঘন করার রয়েছে কয়েকটি ঘরোয়া উপায়। সেভাবে স্যুপ বানিয়েই মন জয় করে নিতে পারেন বাড়ির সকলের-

দই

গলাব্যথায় কথা বন্ধ। কোনও কিছু খেতে পারছেন না। অগত্যা পেট ভরাতে স্যুপই ভরসা। রান্নাঘরে গিয়ে দেখলেন টমেটো রয়েছে। কিছুটা পালংশাকও রয়েছে। পছন্দমতো কোনও একটি জিনিস দিয়ে স্যুপ বানিয়ে নিতে পারেন। বানানোর পর যদি দেখেন একেবারে পানির মতো টলটলে স্যুপ তৈরি হয়েছে, তা হলে চিন্তা না করে তাতে মিশিয়ে নিন টক দই। স্যুপ তো ঘন হবেই বদলে যাবে স্যুপের স্বাদও।

কর্নফ্লাওয়ার

পাতলা স্যুপের স্বাদ খুব একটা ভাল নয়। বেশিক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে না। রান্নার সময়ে বিভিন্ন কারণে স্যুপ অত্যধিক পাতলা হয়ে যায়। পাতলা স্যুপ ঘন করতে ভরসা রাখতে পারেন কর্নফ্লাওয়ারের উপর। স্যুপ তৈরির পর তাতে পরিমাণ মতো কর্নফ্লাওয়ার মিশিয়ে দিলেই ঘন হবে।

স্যুপ
স্যুপ

গলানো মাখন

স্যুপের স্বাদ বাড়াতে এমনিতেই মাখনের জুড়ি মেলা ভার। তার উপর মাখন স্যুপের ঘনত্ব বাড়াতেও দারুণ কার্যকর। ঘন স্যুপ খেতে পছন্দ করলে বেশ খানিকটা মাখন মিশিয়ে নিতে পারেন। তবে ফ্রিজ থেকে বার করেই মাখন স্যুপের মধ্যে দিয়ে দিলে চলবে না। দেয়ার আগে মাখন ভাল করে গলিয়ে নিতে হবে।

ভাত

পাতলা স্যুপ মুহূর্তে ঘন করে তুলতে ব্যবহার করতে পারেন ভাত। এতে স্যুপের আসল স্বাদের কোনও বদল ঘটবে না। আবার এই স্যুপটি খেলে পেটও দীর্ঘক্ষণ ভরতি থাকবে। তবে স্যুপে ভাত দেয়ার কিছু নিয়ম রয়েছে। স্যুপে দেয়ার আগে ভাতগুলি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। তারপর ভাতের সেই মিশ্রণটি স্যুপে দিয়ে দিন।

এ সম্পর্কিত আরও পড়ুন স্যুপ | ঘন | করার | চটজলদি | উপায়