আর্কাইভ থেকে এশিয়া

গাজায় আবারও ইসরায়েলি হামলা, তেলআবিবের নতুন যুদ্ধের নির্দেশনা

গাজায় আবারও ইসরায়েলি হামলা, তেলআবিবের নতুন যুদ্ধের নির্দেশনা

অস্ত্রবিরতি উপেক্ষা করে গাজায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গতকাল বৃহস্পতিবার হামাসের ঘাঁটিসহ একাধিক স্থাপনাকে লক্ষ্য করে বোমা ফেলা হয়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ও ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ জানায়, চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে বিস্ফোরকভর্তি বেলুনের জবাবে শুক্রবার ভোরে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলি সেনারা।

এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে, গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের নিয়মিত পাঠানো বিস্ফোরকভর্তি বেলুনে গাজা সংলগ্ন দক্ষিণ ইসরায়েলের অন্তত আটটি স্থানে আগুন লাগে। এছাড়া ভারি মেশিনগান দিয়েও ইসরায়েলের দিকে গুলি ছোড়ে হামাস। জবাবে বৃহস্পতিবার রাতে গাজার খান ইউনিস ও গাজা সিটিতে হামাসের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।

দৈনিক হারেৎজ জানায়, ইসরায়েলি সামরিক বাহিনীকে গাজার বিরুদ্ধে নতুন যুদ্ধের প্রস্তুতি নিতে বলেছেন আইডিএফ চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আভিভ কোচাভি।

হারেৎজ আরও জানায়, বৃহস্পতিবার রাতে বিমান হামলা চালানোর পর আজ শুক্রবার ভোরে গাজাসংলগ্ন ইসরায়েলি কমিউনিটিতে সাইরেন বেজে ওঠে।

হামলার নিন্দা জানিয়ে হামাস জানায়, এ হামলার ঘটনায় আগ্রাসী আচরণের প্রমাণ দিলো নতুন ইসরায়েলি সরকার।

গেল বুধবার যুদ্ধবিরতি ভেঙে প্রথম গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল। এর ৪৮ ঘণ্টার কম সময়ের ব্যবধানে আবারও হামলা হলো। যুদ্ধবিরতি ভেঙে প্রথম হামলার সময় আইডিএফ দাবি করে, গাজা থেকে পাঠানো বিস্ফোরকভর্তি বেলুনে অন্তত ২০ স্থানে আগুন ধরে গেছে।

জেরুজালেমে ইহুদিদের মিছিল শোভাযাত্রাকে ঘিরে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ১০ মে পূর্ব জেরুসালেম দখলের দিনটিকে উদযাপন করে মিছিল শোভাযাত্রা করে ইসরায়েলিরা। গেল মাসে গাজায় টানা ১১ দিনের ইসরায়েলি বিমান হামলা ও ইসরায়েলে হামাসের রকেট হামলায় যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় তা হয়নি। গেল মঙ্গলবার জেরুসালেমে মিছিল বের করে ইসরায়েলিরা। মিছিলের জন্য সড়ক ফাঁকা রাখতে ফিলিস্তিনি অনেক তরুণকে গ্রেপ্তার করে পুলিশ। ফিলিস্তিনিদের ওপর রাবার বুলেটও ছোড়া হয়।

গেল মে মাসে টানা ১১ দিনের ইসরায়েলি হামলায় ৬৬ শিশুসহ ২৫৭ জন ফিলিস্তিনি নিহত হয়। আর ইসরায়েলে হামাসের হামলায় ১২ জন নিহতের কথা শোনা গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গাজায় | আবারও | ইসরায়েলি | হামলা | তেলআবিবের | নতুন | যুদ্ধের | নির্দেশনা