আর্কাইভ থেকে ফুটবল

পর্তুগালকে উড়িয়ে দিলো জার্মানি

পর্তুগালকে উড়িয়ে দিলো জার্মানি

ইউরো চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হার জার্মানিকে দুঃশ্চিন্তায় ঠেলে দিয়েছিল। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষে পা হড়কালেও যে ভয়াবহ বিপদ! কিন্তু পা হড়কানোর সুযোগই দিল না জার্মানি। বরং ৪-২ গোলে উড়িয়ে দিল পর্তুগালকে।  জার্মানির হয়ে রবিন গোসেন্স ও কাই হাভার্টজ গোল করেছেন। জার্মানির পাওয়া অন্য দুটো গোল ছিল ‘ওন’ গোল। রুবেন ডায়াস ও রাফায়েল গুয়েরেইরো করেছেন এ দুই গোল। পর্তুগালের হয়ে রোনালদো ও জোতা গোল করেছেন। 

এ জয়ের ফলে জার্মানির শেষ ষোলেতে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হলো। দুই ম্যাচ শেষে তাদের পয়েন্ট তিন। সমান ম্যাচে পর্তুগালের সংগ্রহও দুই পয়েন্ট। তবে গোল পার্থক্য তারা জার্মানির নিচে। দুই ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে ফ্রান্স রয়েছে শীর্ষে। এক পয়েন্ট নিয়ে সবার নিচে হাঙ্গেরি।

মাঠে বিধ্বস্ত হলেও গোল উৎসব শুরু করেছিলেন রোনালদো। ১৫ মিনিটের সময় তিনি দলকে এগিয়ে নেন। তবে সবার আগে বল জালে ফেলেন জার্মানির গোসেন্স। কিন্তু পঞ্চম মিনিটে তার করা গোলটি রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহায়তা নিয়ে অফসাইডের কারণে বাতিল করেন। এ ঘটনার ১০ মিনিট পর রোনালদোর গোল জার্মানির আরও একটা বাজে দিনের ইঙ্গিত দিচ্ছিল। আরও একটা হার এবং বিদায়ের শঙ্কা উঁকি দিচ্ছিল।

এ গোলের মাঝ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার কীর্তির দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন রোনালদো। তার বর্তমান গোল ১০৭। ১০৯ গোল নিয়ে সবার ওপরে ইরানের আলী দাই।

তবে দারুণ শুরুর পর নিজেরাই নিজেদের পায়ে কুড়াল মারে পর্তুগাল। মাত্র চার মিনিট ব্যবধানে দুইবার নিজেদের জালে বল জড়িয়ে জার্মানির কাজটা সহজ করে দেয়। ৩৫ ও ৩৯ মিনিটে দুই আত্মঘাতি গোলে জার্মানি ২-১ ব্যবধানে এগিয়ে যায়। আর এতেই কপাল পোড়ে পর্তুগালের। জার্মানি গোলের পথটাও চিনে যায়। দ্বিতীয়ার্ধের শুরুতে দুই গোল পেয়ে যায় তারা। প্রথম হাভার্টজ ও পরে গোসেন্স স্কোরশিটে নাম লেখান। পর্তুগালের জোতা ব্যবধান কমিয়ে ৪-২ করেন।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন পর্তুগালকে | উড়িয়ে | দিলো | জার্মানি