আর্কাইভ থেকে এশিয়া

চীনে চলছে চান্দ্র নববর্ষের প্রস্তুতি

চীনে চলছে চান্দ্র নববর্ষের প্রস্তুতি

করোনাভাইরাসের মহামারির মধ্যেও চান্দ্র নববর্ষকে বরণ করে নিতে প্রস্তুত চীন। নানা রঙের আলোর বন্যা চারদিকে। শুক্রবার শুরু হবে চান্দ্র নববর্ষ। তবে করোনার কারণে এবার অনেক দেশেই নেই উৎসবের আমেজ।

চীনা সংবাদমাধ্যমগুলো জানায়, চান্দ্র নববর্ষ বরণে বর্ণিল আলোয় ঝলমল করছে চীনের জিয়ান শহর। অনেক ভবন তাজা ফুল ও ফানুস দিয়ে সাজানো হয়েছে। রঙিন এই উৎসবকে স্বাগত জানাতে ক্যালিগ্রাফিতে আঁকা শুভেচ্ছা বার্তার প্রস্তুতি চলছে জোরালোভাবে।

কিয়ান্তাং নদীর পাড়ে দর্শনার্থীদের মোহিত করছে নানা রঙের আলোকসজ্জা। করোনার কারণে সবাই বসন্ত উৎসব উদযাপনে অংশ নিতে পারছে না। এবার অনুষ্ঠান সম্প্রচার করবে চায়না সেন্ট্রাল টেলিভিশন।

আগের বছরগুলোর তুলনায় এবার রেস্তোরায় ভিড় কমেছে। অনলাইনে কয়েকগুণ বেড়ে গেছে খাবার বিক্রি। ডেলিভারি সার্ভিসের মাধ্যমে প্রিয়জনের জন্য পছন্দের খাবার পাঠাচ্ছে অনেকে।

এদিকে, চীনের পাশাপাশি চান্দ্র নববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে বিভিন্ন দেশে। প্রতি বছর মালয়েশিয়ায় উৎসবে ড্রামের তালে খুঁটির ওপর চোখ ধাঁধাঁনো কসরৎ পরিবেশিত হয়। এবার করোনার কারণে ক্যুন শেনক্যাং ও ড্রাগন নাচের দলে নেই কর্মব্যস্ততা। সিংহ নাচ নিষিদ্ধ করেছে সরকার।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ার সিডনিতে চান্দ্র নববর্ষ বরণ করে নেওয়া হয়েছে। শহর জুড়ে চলছে উৎসব। চলবে আরো দুই সপ্তাহ। সিডনির মেয়র ক্লোভার ম্যুর জানিয়েছেন, বিপর্যয়ের একটি বছর কাটানোর পর নতুন বছর সব রাশির জন্য সুস্বাস্থ্য ও সৌভাগ্য নিয়ে আসবে।

অস্ট্রেলিয়ার ব্লু মাউন্টেনে উৎসবে প্রতি বছর যোগ দেয় লাখ লাখ দর্শনার্থী। তবে এবার প্রায় জনশূন্য ক্যাবল কার, ট্রেন আর স্কাইওয়ে। চান্দ্র নববর্ষকে বরণ করতে বিশ্বের সবচেয়ে বড় অনুষ্ঠানগুলোর একটি সিডনিতে হয়। তবে মার্চ থেকে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকায় এবার খুব একটা নেই উৎসবের আমেজ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন চীনে | চলছে | চান্দ্র | নববর্ষের | প্রস্তুতি