আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে ডেল্টা ধরনে বাড়ছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা

বিশ্বে ডেল্টা ধরনে বাড়ছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা

বিশ্বে আবারো বাড়ছে করোনা সংক্রমণের হার। বিভিন্ন দেশে দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটতে না কাটতেই বেশি সংক্রামক ডেল্টা ধরন তৃতীয় ঢেউয়ের শঙ্কা বাড়াচ্ছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, এর ভয়াবহতা সব কিছু ছাড়িয়ে যাবে। তাই নতুন করে বিধিনিষেধের কড়াকড়ি আরোপ করছে বিভিন্ন দেশ।

বুধবার নতুন করে করোনার বিধিনিষেধ আরোপ করা হয়েছে অস্ট্রেলিয়ার সিডনিতে। অপ্রয়োজনে ভ্রমণ নিষেধসহ পাঁচজনের বেশি জমায়েত না হওয়া, অফিসসহ যে কোন ইনডোর অনুষ্ঠানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও যে কোন জমায়েত ও চলাফেরায় কড়াকড়ি বাড়ানো হয়েছে নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে।

বুধবার থেকে কঠোর বিধিনিষেধের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ডও। ডেল্টা ধরন প্রতিরোধে রাজধানী ওয়েলিংটনে আগামি এক সপ্তাহ দ্বিতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস খোলা থাকলেও সামজিক দূরত্ব কঠোরভাবে মানতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে সংক্রমণ বেড়ে যাওয়ায় সংস্থাটির অসতর্কতাকে দায়ী করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের পর পর্তুগালসহ কয়েকটি দেশে সংক্রমণ ছড়িয়ে পড়ায় মন্তব্যটি করেন তিনি।

রাশিয়ায় ফেব্রুয়ারির পর গেল একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ ধরা পড়ায় নতুন করে বিধিনিষেধ বাড়ানো হয়েছে। শুধুমাত্র টিকা সনদ দেখানো মানুষই শহরটির ক্যাফে ও রেস্টুরেন্টে যেতে পারবে বলে জানিয়েছেন মস্কোর মেয়র।

স্কটল্যান্ডে ডেল্টায় সংক্রমণ ৪০ শতাংশ বেড়ে যাওয়ায় মধ্য আগস্ট পর্যন্ত করোনার বিধি নিষেধ বহাল রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, ফিলিপাইনে ভ্যাকসিন নিতে অনীহা দেখানো নাগরিকদের জেলে পাঠানোর হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

চীনের শেনঝেংয়ে করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় শহরটির সঙ্গে বেইজিংয়ের সরাসরি আকাশ যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

দুই সপ্তাহের জন্য বিধিনিষধে বাড়িয়েছে তাইওয়ান প্রশাসনও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | ডেল্টা | ধরনে | বাড়ছে | তৃতীয় | ঢেউয়ের | শঙ্কা