আর্কাইভ থেকে জাতীয়

প্রসিকিউটর জেয়াদ আল মালুম মারা গেছেন

প্রসিকিউটর জেয়াদ আল মালুম মারা গেছেন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জ্যেষ্ঠ প্রসিকিউটর (আইসিটি) বীর মুক্তিযোদ্ধা জেয়াদ আল মালুম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৭ বছর।

শনিবার (২৬ জুন) দিবাগত রাত ১১টা ৫০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সিনিয়র কনসালটেন্ট মেহেদী মাসুদ বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে গত ২৫ মে রাতে হঠাৎ অসুস্থ (স্ট্রোক) হয়ে পড়লে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয় সুপ্রিম কোর্টের আইনজীবী ও প্রসিকিউটর জেয়াদ আল মালুমকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ফুসফুসে মারাত্মক সংক্রমণ ও জটিলতা ধরা পড়ে।
 
বৃহস্পতিবার (২৭ মে) দুপুরে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

২০১০ সালে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে নিয়োগের পর থেকে দায়িত্ব পালন করে আসছেন। 

বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, জামায়াতের সাবেক আমীর গোলাম আযম, মতিউর রহমান নিজামী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদসহ বেশ কয়েকজন যুদ্ধাপরাধীর মামলার বিচারে তার অবদান ছিল উল্লেখযোগ্য।

টাঙ্গাইল সদরের করোটিয়া গ্রামে জন্ম নেওয়া জেয়াদ আল মালুম ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে ১৯৮৩ সালে ঢাকা জজ কোর্টে আইনজীবী হিসেবে পেশা শুরু করেন। তিনি ১৯৮৩ সালের ১৮ ডিসেম্বর ঢাকা আইনজীবী সমিতির সদস্য পদ পান। এরপর ১৯৯৯ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন প্রসিকিউটর | জেয়াদ | আল | মালুম | মারা | গেছেন