আর্কাইভ থেকে ইউরোপ

সহকর্মীকে চুমু খাওয়ার ঘটনায় ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সহকর্মীকে চুমু খাওয়ার ঘটনায় ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

স্বাস্থ্যবিধি ভঙ্গ করে সহকর্মীকে চুমু দেওয়ায় সমালোচনার মুখে পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। শনিবার টুইটারে এক ভিডিওবার্তায় নিজের পদত্যাগ নিশ্চিত করেন তিনি। পদত্যাগের বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি দিয়েছেন ম্যাট।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, প্রধানমন্ত্রী বরাবর পাঠানো পদত্যাগপত্রে হ্যানকক লেখেন, মহামারিতে যে জনগণ অসীম ত্যাগ স্বীকার করেছে তাদের কাছে সরকারের সৎ থাকা উচিত। দুঃখপ্রকাশ করে তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সাবেক অর্থমন্ত্রী সাজিদ জাভিদকে নিযুক্ত করা হয়েছে।

সম্প্রতি অফিসে সহকর্মী গিনা কোলাডাঙ্গেলোর সঙ্গে ম্যাট হ্যানককের চুমু বিনিময় ও আলিঙ্গনের ছবি এবং ভিডিও প্রকাশ করে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা দ্য সান। পত্রিকাটি জানায়, গেল মে স্বাস্থ্যমন্ত্রীর কার্যালয়ের ঘটনা এটি। তারা দুজনেই বিবাহিত এবং তাদের ঘরে তিনটি করে সন্তান রয়েছে।

দ্য সানের ভিডিওতে দেখা গেছে, একটি কক্ষে ঢুকে দরজা বন্ধ করে দিয়ে কোলাডাঙ্গেলোকে জড়িয়ে ধরে চুমু দেন স্বাস্থ্যমন্ত্রী হ্যানকুক। ভিডিওটি সম্ভবত সিসিটিভিতে ধারণ করা হয়েছে।

গেল বছর গিনা কোলাডাঙ্গেলোকে ব্রিটিশ স্বাস্থ্য বিভাগের পরিচালক হিসেবে নিয়োগ দেন স্বাস্থ্যমন্ত্রী।

এ ঘটনায় নিজের দোষ স্বীকার করেছেন তিন বছর দায়িত্ব পালন করা ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী। টুইটারে প্রকাশ করা ভিডিওবার্তায় তিনি বলেছেন, আমি স্বাস্থ্য ও সামাজিক সেবা খাতের মন্ত্রীর পদ থেকে প্রধানমন্ত্রীর কাছে ইস্তফা চেয়েছি। সবাই এই সময়ে সামাজিক দূরত্ব মেনে চলতে যে পরিমাণ ত্যাগ স্বীকার করছে আমি তা অনুধাবন করতে পারি। এ কারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে ওই নারীকে নিজ দপ্তরে চুমু খেয়ে হ্যানকক মন্ত্রিসভার আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে প্রশ্ন তোলে ব্রিটিশ বিরোধীদল লেবার পার্টি।

এর পরিপ্রেক্ষিতে হ্যানকক বলেন, ওই পরিস্থিতিতে আমি সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করেছিলাম, এটি মেনে নিচ্ছি। আমি জনগণকে হতাশ করেছি। খুব দুঃখিত।

তার এ স্বীকারোক্তির ঘটনায় শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বলছিলেন, ক্ষমা চাওয়ার পর বিষয়টি শেষ হয়ে গেছে। কিন্তু তারপরও সমালোচনা থেমে থাকেনি। শেষ পর্যন্ত চাপের মুখে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যেতে হলো হ্যানকককে।

মহামারীর বিরুদ্ধে ব্রিটিশ সরকারের লড়াইয়ে কেন্দ্রীয় স্থানে ছিলেন হ্যানকক। করোনাজনিত কঠোর বিধিনিষেধ মেনে চলতে জনগণকে নিয়মিত পরামর্শ দিয়েছেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সহকর্মীকে | চুমু | খাওয়ার | ঘটনায় | ব্রিটিশ | স্বাস্থ্যমন্ত্রীর | পদত্যাগ