আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ট্রাম্প প্রধান উস্কানিদাতা: অভিশংসন শুনানিতে ডেমোক্র্যাটরা

ট্রাম্প প্রধান উস্কানিদাতা: অভিশংসন শুনানিতে ডেমোক্র্যাটরা

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে শুরু হয়েছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিতর্ক। এতে ডেমোক্র্যাটরা বলছে, ভোট-জালিয়াতির মিথ্যা অভিযোগ করে উস্কানি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও যুক্তরাষ্ট্রের ভয়েস অব অ্যামেরিকা জানায়, বুধবার সিনেটে অভিশংসন শুনানির দ্বিতীয় দিনে ট্রাম্পকে কংগ্রেস ভবন ক্যাপিটলে সহিংসতার প্রধান উস্কানিদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। তাঁর উশৃঙ্খল সমর্থকদের ইনসাইটার ইন চিফ বা প্রধান উস্কানিদাতা জানিয়ে ডেমোক্রেটিক সিনেটররা বলছে, ক্যাপিটল হিলে হামলার সময় নিজের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ তাঁর রাজনৈতিক সহকর্মীদের মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব নিয়ে ডেমোক্র্যাটদের অভিযোগ, প্রথমে ভোট জালিয়াতি নিয়ে সুর চড়িয়েছিলেন ট্রাম্প। তাঁর ওই অভিযোগ ছিল পুরোপুরি মিথ্যা। এরপর ক্যাপিটলে যাওয়ার জন্য সমর্থকদের উস্কেছেন তিনি। ভোট জালিয়াতির কথা শুনে উত্তেজিত ছিলই সমর্থকরা। তার সঙ্গে যোগ হয়েছিল উস্কানি। এর ফলে ক্যাপিটল-কাণ্ড হয়েছিল।

দ্বিতীয়দিনের সিনেট শুনানিতে ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে নানা সময়ে ট্রাম্পের বলা কথা ও টুইট বার্তা ব্যবহার করে ডেমোক্র্যাট সিনেটররা। এ সময় ট্রাম্পকে ক্যাপিটলে হামলায় উস্কানির প্রধান হোতা উল্লেখ করে তথ্য-প্রমাণ হাজির করে তারা।

ডেমোক্রেটিক বিচারপর্বে ডেমোক্র্যাটরা যুক্তি তুলে ধরে ক্যাপিটলে হামলার দিন কোনো নিরব দর্শক ছিলেন না ট্রাম্প। বরং কংগ্রেসম্যান জেমি রাসকিন বলেন, সমর্থকদের ক্যাপিটল ভবনে ফাইট লাইক হেল বা মরণপণ ঝাঁপিয়ে পড় বলে উস্কানি দিয়েছিলেন ট্রাম্প। এর ফলশ্রুতিতে নজিরবিহীন বিশৃঙ্খলা দেখেছে বিশ্ব। সহিংসতায় মারা যায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন।

ডেমোক্র্যাট সদস্য জো নেগুসে জানিয়েছেন, ইমপিচমেন্ট-ভাষণে ডেমোক্রেট সিনেটররা এটা দেখাতে পারবে, ট্রাম্পের উস্কানিতেই ক্যাপিটলে তাণ্ডব করেছিল তাঁর সমর্থকরা। বারবার জালিয়াতির কথা বলে আগে থেকেই তাদের উত্তেজিত করে রেখেছিলেন ট্রাম্প।

ভার্জিনিয়ার ডেমোক্র্যাট প্রতিনিধি স্ট্র্যাসি প্ল্যাসকেট জানিয়েছেন, আগে থেকেই সব বুঝতে পেরেছিলেন ট্রাম্প। তারপরও ইচ্ছে করে উস্কানি দিয়েছিলেন। সহিংসতার আবহ তৈরি করে দিয়েছিলেন তিনি। তারপর সহিংস হামলা চালায় তার সমর্থকরা।

গতকাল বুধবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানির দ্বিতীয় দিন ছিল। এর আগের দিন মঙ্গলবার শুনানির কার্যক্রম শুরু করতে সাংবিধানিক বৈধতার বিষয়ে নিয়ম অনুযায়ী ভোট হয়। এবার কথা বলার জন্য ১৬ ঘণ্টা সময় পাবে ট্রাম্পের অ্যাটর্নি ও ইমপিচমেন্ট ম্যানেজাররা। দুই দিন ধরে ট্রাম্পের সমর্থনে যাবতীয় যুক্তি দেবে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রাম্প | প্রধান | উস্কানিদাতা | অভিশংসন | শুনানিতে | ডেমোক্র্যাটরা