আর্কাইভ থেকে লাইফস্টাইল

কিডনিতে পাথর হলে যে ৫টি খাবার থেকে দূরে থাকবেন

কিডনিতে পাথর হলে যে ৫টি খাবার থেকে দূরে থাকবেন
কিডনি শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এই অঙ্গটি হল দেহের ছাঁকনি। সব খারাপ পদার্থ শরীর থেকে বের করে দেয় এই অঙ্গ। এছাড়া বিভিন্ন হরমোন তৈরি থেকে শুরু করে প্রেশারও নিয়ন্ত্রণ করে কিডনি। তবে আমাদের কিছু ভুল অনেকসময় শরীরকে সমস্যায় ফেলে। এমনকী খারাপ খাদ্যাভ্যাস থেকে কিডনি স্টোনও হতে পারে। এই রোগের ক্ষেত্রে কিডনিতে জমে খনিজ। এই খনিজ মূত্রের মাধ্যমে বের হতে না পেরে জটিলতা তৈরি করে। কিছু খাবার আছে যা কিডনি স্টোনের সমস্যাকে বাড়াতে পারে। সেই সকল খাবার থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে।

কামরাঙা

এই খাবার নানা ভিটামিন ও খনিজে ভরপুর। তবে এই ফল কিডনি রোগীদের জন্য ভালো নয়। দেখা গিয়েছে নেফ্রোটক্সিসিটি এবং অ্যাকিউট কিডনি ডিজিজ হতে পারে এই ফল বেশি খেলে। তাই কিডনিতে স্টোন হোক বা কিডনির অন্য কোনও অসুখ থাকলে এড়িয়ে যান এই ফল। তবেই অনায়াসে সুস্থ থাকবেন।

কলা

কলা অনায়াসে বহু সমস্যার সমাধান করে দিতে পারে। ভিটামিন, মিনারেল ও পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি রয়েছে এই খাবারে। তাই এই ফল খান নিয়মিত। তবে কিডনিতে স্টোন থাকলে এই ফল নয়। এরমধ্যে রয়েছে অনেকটা পরিমাণে পটাশিয়াম ও মিষ্টি। তাই চেষ্টা করুন এই খাবার কম পরিমাণে খাওয়ার। কারণ পটাশিয়াম অনেকসময় শরীর বের করে দিতে পারে না। তখন কিডনিতে জমে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোর মতো দারুণ ফল রয়েছে খুবই কম। এই খাবার অনায়াসে বহু সমস্যা থেকে আমাদের বাঁচাতে পারে। বহু রোগ রাখে দূরে। এতে আছে অনেকটা পরিমাণে ফসফরাস, পটাশিয়াম সোডিয়াম। তখন কিডনি ঠিকমতো খনিজ বের করতে পারে না। তাই এই বিষয়টি প্রথমেই বুঝে নেওয়া দরকার। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় জটিলতা কয়েকগুণ বাড়তে পারে।

কমলালেবু

কমলালেবু খেতে পারলে বহু অসুখ কাছে আসতে ভয় পায়। এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট থেকে শুরু করে জরুরি ভিটামিন ও খনিজ। তবে কিডনিতে স্টোন হলে কমলা বেশি পরিমাণে খাবেন না। এই ফলে রয়েছে পটাশিয়াম। কিডনিতে পাথর হলে এই পটাশিয়াম কিডনির জন্য ভালো নয়।

কিউই

কিউই বিদেশি ফল। এই ফলে রয়েছে নানা গুণ। কিউই খেলে অনেক অসুখ দূর হয়। তবে কিউইতে থাকে অক্সালেট। এছাড়াও রয়েছে পটাশিয়াম। তাই কিডনি স্টোন বাড়িয়ে দিতে পারে এই ফল। তাই এর থেকে কিছুটা হলেও দূরে থাকার চেষ্টা করুন।

এ সম্পর্কিত আরও পড়ুন কিডনিতে | পাথর | হলে | ৫টি | খাবার | দূরে | থাকবেন