আর্কাইভ থেকে লাইফস্টাইল

কড়াইতে আটকে যাচ্ছে মাছ?

কড়াইতে আটকে যাচ্ছে মাছ?
মাছ-ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির চলে না, চলবেও না। তবে মাছ ভাজার সময় অনেক ক্ষেত্রেই একটা সমস্যা দেখা যায়। আর তাহলো মাছ ভাজতে গেলেই কড়াইতে তেলের মধ্যে মাছ আটকে যায়। এই আটকে যাওয়া মাছ তুলতে গিয়ে অনেক সময় ভেঙেও যায়। চটজলদি রান্নার সময় এ নিয়ে বড্ডো ঝামেলায় পড়তে হয়। কড়াইতে মাছ ভাজার সময় আটকে বা সেটে না যায় তার জন্য রইলো কিছু টিপস- আজকাল প্রত্যেক বাড়িতেই রয়েছে ননস্টিক কড়াই। লোহার কড়াই তো বলতে গেলে উঠেই গেছে। লোহার কড়াই অথবা ননস্টিকের মধ্যে যদি মাছ ভাজা যায় তাহলে মাছ কখনোই কড়াইতে আটকে যাবে না।
মাছ
মাছ
ভাজার ঘন্টাখানেক আগে ফ্রিজ থেকে মাছ বের করে রাখতে হবে। কারন ফ্রিজ থেকে বের করেই সঙ্গে সঙ্গে কড়াতে দিলে মাছ আটকে যাবে। এবং বাজার থেকে মাছ নিয়ে এনে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। মাছের মধ্যে যদি কোনভাবে পানি থাকে তাহলে মাছ কড়াইতে আটকে যাবে। এটা নানী-দাদী আমলের টোটকা বলা যেতে পারে। যেকোনো তেলে মাছ দেয়ার আগে এক চিমটি লবণ দিয়ে দিলে মাছ আটকে যাবে না।
মাছ
মাছ
মাছ ভাজার আগে মাছের গায়ে হলুদ ও লবণ মাখিয়ে নিতে হবে। ফলে গরম তেলের মধ্যে মাছ দিলে কড়াইতে আর আটকে যাবে না। যেকোনো ভাজাভুজি করার সময় অবশ্যই তেল যেন বেশ গরম হয়। তাই মাছ ভাজার আগে তেল যেন টগবগে গরম থাকে, তাহলেই আর মাছ আটকাবে না।

এ সম্পর্কিত আরও পড়ুন কড়াইতে | আটকে | যাচ্ছে | মাছ