আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের আয়োজনে দুবাইতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতের আয়োজনে দুবাইতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারত থেকে সরে আরব আমিরাত ও ওমানে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আনুষ্ঠানিক ঘোষণায় আইসিসি জানিয়েছে ম্যাচগুলো মধ্যপ্রাচ্যের দুই দেশে হলেও ভারতই থাকবে আয়োজক।

১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বসবে বিশ্ব টি-টোয়েন্টির আসর। দুই দেশে ম্যাচ হলেও চার ভেন্যুর তিনটিই আরব আমিরাতে। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়াম এবং শারজাহ স্টেডিয়ামে হবে ম্যাচ। আর তার পাশের দেশে একমাত্র ভেন্যু মাস্কাটের ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ড। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে আসরের ১৬ দল। স্বাগতিক হিসেবে ভারত চূড়ান্ত। 

এছাড়া ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত টি টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ৯ দল খেলবে আসরে। যেখানে বাংলাদেশও আছে। এর বাইরে বাছাইপর্ব থেকে জায়গা করে নিয়েছে ওমান, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, নামিবিয়া ও স্কটল্যান্ড।

গত কদিন ধরে চলা গুঞ্জন অবশেষে সত্যি হলো। আনুষ্ঠানিক বিবৃতিতে আইসিসি জানিয়ে দিয়েছে ভারত নয় এবারের বিশ্বকাপের ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে। তবে আয়োজক বিসিসিআই। আইসিসির এই সিদ্ধান্তে করোনাকালে ক্রিকেটের বৈশ্বিক আসর যেমন আশার আলো পেল। একই সাথে রাজনৈতিক বৈরিতায় ভারতে পাকিস্তানের যাওয়া হতো কি না সেই শঙ্কাও কেটে গেল।

যেকোনো সংকটকালীন পরিস্থিতিতে ক্রিকেটের বিকল্প ভেন্যু মানেই আরব আমিরাত। সবশেষ উদাহরণ কারোনাকালে আইপিএল এবং পিএসএলের শেষ অংশ। এসব অভিজ্ঞতায় আইসিসির প্রাধান্যে মধ্যপ্রাচ্য। সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও স্টেডিয়ামে দর্শক রাখার পক্ষে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

সাম্প্রতিক সময়ে দলগুলোকে বায়োবাবলে রেখে একাধিক আসর সফলভাবে আয়োজনের অভিজ্ঞতার ভিত্তিতে আমরা ভেন্যু নির্ধারণ করেছি। ভারত, আরব আমিরাত ও ওমানের ক্রিকেট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে আমাদের চেষ্টা থাকবে যেন স্টেডিয়ামে দর্শক থাকতে পারে।

বিশ্বকাপে যে চার ভেন্যু থাকবে তার তিনটিই আরব আমিরাতে। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়াম এবং শারজাহ স্টেডিয়ামে হবে ম্যাচ। আর তার পাশের দেশে একমাত্র ভেন্যু মাস্কাটের ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ড। মধ্যপ্রাচের দুই দেশে ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বসবে বিশ্ব টি টোয়েন্টির আসর।

গত বছর অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ। ১৬ দলও চূড়ান্ত। স্বাগতিক ভারতের সাথে অংশ নেবে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত টি টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ৯ দল। যেখানে বাংলাদেশও আছে। এর বাইরে বাছাইপর্ব থেকে জায়গা করে নিয়েছে ওমান, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, নামিবিয়া ও স্কটল্যান্ড। তবে ভিন্ন ফরম্যাটের আসরে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে খেলতে হবে প্রথম পর্ব।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতের | আয়োজনে | দুবাইতে | টিটোয়েন্টি | বিশ্বকাপ