আর্কাইভ থেকে ক্রিকেট

৪ জুলাই থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর

৪ জুলাই থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর

ইংল্যান্ড-ভারত টেস্ট সিরিজ দিয়ে নতুন মোড়কে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর শুরু হচ্ছে ৪ জুলাই থেকে। যেখানে বাংলাদেশ সবচেয়ে কম ১২ ম্যাচ খেলবে। টাইগারদের প্রথম সিরিজ নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে।
 
সাউদাম্পটনে ফাইনালের উত্তেজনা শেষ না হতেই শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেটা ইংল্যান্ডের মাটিতেই। রানার্সআপ ভারতকে সঙ্গী করে। প্রতিপক্ষ বদলে খেলবে স্বাগতিকরা ।

আগামী দুই বছর টেস্ট ক্রিকেটকে নতুন মাত্রা দিতে টুর্নামেন্টে বেশ কিছু পরিবর্তন এনেছে আইসিসি। র‍্যাঙ্কিংয়ের শীর্ষ নয় দল এবারও থাকছে। ১২৩ ম্যাচের লড়াই শেষে ফাইনাল ২০২৩ সালে।

যেখানে প্রতিটি দল তিনটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। বাংলাদেশ দুই ম্যাচের সিরিজ খেলবে প্রতিটিতে। সবচেয়ে বেশি পাঁচ ম্যাচ ইংল্যান্ড-ভারত পাতৌদি ট্রফিতে। এ বছরের অ্যাশেজেও থাকবে ৫ টেস্ট।

নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের অভিযান। এ বছরই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজও হবে দেশের মাটিতে। ২০২২এ বাকি চার সিরিজ। জানুয়ারিতে নিউজিল্যান্ড, মার্চে দক্ষিণ আফ্রিকা আর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর। শেষ সিরিজটি হবে নভেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে।

বাংলাদেশের ম্যাচ সংখ্যা ১২। সেখানে প্রায় দ্বিগুন ম্যাচ খেলবে ইংল্যান্ড। ভারত ১৯, অস্ট্রেলিয়া ১৮, দক্ষিণ আফ্রিকা ১৫ ও পাকিস্তান খেলবে ১৪ ম্যাচ। নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার সমান ১৩ ম্যাচ।

পয়েন্ট পদ্ধতিতেও পরিবর্তন আসছে। আগের মত সিরিজ ভিত্তিক ১২০ পয়েন্টের পরিবর্তে ম্যাচ হিসাবে পয়েন্ট পাবে দলগুলো। যেখানে জিতলে এবার ১২ পয়েন্ট। ড্র হলে ৪ আর টাই হলে ৬ পয়েন্ট। থাকছে জরিমানা প্রথাও। সময়ের হিসাবে ওভাররেট কম থাকলে এক পয়েন্ট করে জরিমানা গুনতে হবে দলকে।

তবে প্রতিটি দলই ছয়টি করে সিরিজ খেলবে। যার তিনটি হোমে আর তিনটি বিদেশে। ছয় সিরিজ শেষে পয়েন্টকে ম্যাচের শতাংশের হিসাবে সমান করা হবে। সেখান থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনাল।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ৪ | জুলাই | টেস্ট | চ্যাম্পিয়নশিপের | দ্বিতীয় | আসর