আর্কাইভ থেকে এশিয়া

আফিম চাষ নিয়ন্ত্রণ করতেই পারছে না আফগানিস্তান

আফিম চাষ নিয়ন্ত্রণ করতেই পারছে না আফগানিস্তান

ভয়াবহ মাদক হেরোইন তৈরির কাঁচামাল হিসেবে পরিচিত আফিম বা পপি। এর ৯০ ভাগই মেলে আফগানিস্তানে। কোনোভাবেই আফিম চাষ নিয়ন্ত্রণ করতে পারছে না দেশটির সরকার। প্রতি বছরই অভিযান চালিয়ে শত শত টন মাদক ধ্বংস করা হলেও মাফিয়াদের দৌড়াত্ম্যে কমছে না বহুমুখী অপরাধ প্রবণতা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সম্প্রতি গাঁজা, মদ, ইয়াবাসহ নামি-দামি বিভিন্ন প্রকারের মাদক রাজধানী কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন শহরে অভিযান চালিয়ে জব্দ করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগই আফিম। জব্দ করা ৬৭ টন মাদক পুড়িয়ে দেয় আফগান প্রশাসন।

যে কোনো মূল্যে আফগানিস্তান থেকে মাদকের রাজ্য ধ্বংস করার হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক প্রতিনিধি সিজার গুডেজ। তিনি বলেন, আফগানিস্তান নিয়ে ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত নতুন পরিকল্পনা করছি আমরা। অবৈধ মাদক, সংঘবদ্ধ অপরাধ, এবং সন্ত্রাসবাদ নির্মূলে আফগান সরকারকে সব ধরনের সহায়তা করতে প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান তিনি।

বিশ্বে যত আফিম সরবরাহ করা হয় তার ৯০ ভাগই আফগানিস্তান থেকে আসে। দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বেশিরভাগ আফিমের চাষ হয়। ফলে এর উৎপাদন নির্মূল করা অনেকটা অসম্ভব হয়ে পড়েছে।

প্রতি বছরই অবৈধ এই ব্যবসার পরিসর উদ্বেগজনক হারে বাড়ছে। বিশ্বের উন্নত দেশগুলোতেও মাদকের নেটওয়ার্ট ছড়িয়ে পড়েছে। এসব মাফিয়া গ্যাংয়ের কারণে অভ্যন্তরীণ নিরাপত্তা আরও ঝুঁকিতে পড়েছে।

আফগানিস্তানে আফিম চাষ অপরাধ হিসেবে বিবেচিত হয়। তারপরও অর্থের জন্য আফিম বা পপি চাষে উৎসাহী হয় গরিব কৃষকরা। এশিয়ার এই দেশটিতে বছরে ৫-৬ হাজার টন পর্যন্ত আফিম উৎপাদন হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফিম | চাষ | নিয়ন্ত্রণ | করতেই | পারছে | আফগানিস্তান