আর্কাইভ থেকে আওয়ামী লীগ

‘চলচ্চিত্র শিল্পীদের পাশাপাশি সুবিধা পাবেন টিভি শিল্পীরা’

‘চলচ্চিত্র শিল্পীদের পাশাপাশি সুবিধা পাবেন টিভি শিল্পীরা’

জাতীয় সংসদে পাস হয়েছে বহু প্রতীক্ষিত ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২১’। টেলিভিশন অভিনয় শিল্পীরাও প্রযোজ্য ক্ষেত্রে এ আইনের সুবিধা পাবেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ শনিবার (৩ জুলাই) জাতীয় সংসদের অধিবেশন শেষে সংসদ চত্বরে তিনি একথা জানান।

তিনি বলেন, চলচ্চিত্র শিল্পীদের বহুদিনের দাবি ছিল, তাদের কল্যাণের জন্য একটি ট্রাস্ট গঠন করা। সেই ট্রাস্ট গঠন করার লক্ষ্যেই আজ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন সংসদে উপস্থাপন করা হয়েছিল। সেটি পাস হয়েছে।

ড. হাছান মাহমুদ আরও বলেন, বিএনপি, জাতীয় পার্টি, সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার- সব আমলেই চলচ্চিত্রশিল্পীদের এ দাবি ছিল, কেউ তা পূরণ করেনি। বঙ্গবন্ধুকন্যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, এ দাবি পূরণ করা হবে। সার্বিকভাবে শিল্পীদের কল্যাণের জন্যই এ আইন পাস হলো। 

তথ্যমন্ত্রী বলেন, টেলিভিশনে যারা অভিনয় করেন, তাদের পক্ষ থেকেও দাবি দেয়া হয়েছিল, যেন তাদেরও এ আইনে অন্তর্ভুক্ত করা হয়। তারা তথ্য মন্ত্রণালয়ের পাশাপাশি প্রধানমন্ত্রী বরাবরও সেই দাবি জানিয়েছিলেন। সেই পরিপ্রেক্ষিতে তারাও যেন এ ট্রাস্টের সুবিধা পান, সেটিও এ আইনে অন্তর্ভুক্ত করা আছে। টেলিফিল্মকেও সিনেমার সংজ্ঞার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, এ আইনের নাম যদিও চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট, সেভাবেই আইনটি গড়ে উঠছিল। কিন্তু পরে টেলিভিশন শিল্পীরা তাদের জন্যও একটি ট্রাস্ট গঠনের দাবি জানান। প্রত্যেক সেক্টরের জন্য আলাদা ট্রাস্ট করা যেহেতু কঠিন, তারা এ আইনে তাদের অন্তর্ভুক্তির জন্য প্রধানমন্ত্রীকে এবং আমাদের মন্ত্রণালয়ে দাবি জানান। তাই প্রযোজ্য ক্ষেত্রে টেলিভিশন শিল্পীরাও যাতে এ আইনের সুবিধা পান, সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন চলচ্চিত্র | শিল্পীদের | পাশাপাশি | সুবিধা | পাবেন | টিভি | শিল্পীরা