আর্কাইভ থেকে এশিয়া

জাপানে ভারি বৃষ্টি ও কাদাধসে দুইজনের মৃত্যু, নিখোঁজ ২০

জাপানে ভারি বৃষ্টি ও কাদাধসে দুইজনের মৃত্যু, নিখোঁজ ২০

প্রবল বৃষ্টিপাত ও কাদাধসে বিপর্যস্ত জাপানের মধ্যাঞ্চলের শিজুওকা প্রিফেকচারের আতেমি শহর। এখন পর্যন্ত দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে নিখোঁজ রয়েছে কমপক্ষে ২০ জন। তাদের জীবিত পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানায়, শিযুওকা জেলার কর্মকর্তারা বলছে, ধারাবাহিক কয়েকটি কাদাধসে বেশ কয়েকটি বাড়ি ভেসে গেছে। বিধ্বস্ত ঘরবাড়িগুলো থেকে অন্তত ১০ বাসিন্দাকে টেনে তোলা হয়েছে। কাদাধসের পর প্রায় ২০ হাজার পরিবারকে অবিলম্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় নগর কর্মকর্তারা। লোকজনকে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। প্রায় ৮০ জন আশ্রয়কেন্দ্রগুলোতে সরে গেছে বলে জানায় কর্তৃপক্ষ।

শিজুওকা এবং কানাগাওয়া প্রিফেকচারের কিছু অংশে ভূমিধসের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। কর্মকর্তারা বলছে, ইতোমধ্যে কিছু নদী বন্যার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পুরো জুলাই মাসের গড় বৃষ্টিপাতের চাইতে বেশি বৃষ্টি প্রত্যক্ষ করেছে আতামি।

উদ্ধার অভিযানে কাজ করছে সেনাবাহিনী, ফায়ার ব্রিগেডের এক হাজার সদস্য। আজ আতামি শহরে আত্মরক্ষা বাহিনীর প্রায় ৩০ জন সদস্য অনুসন্ধান এবং উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। তবে ভারি কাদামাটিতে ডুবে আছে বেশিরভাগ স্থাপনা। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে শহরটির তিন হাজারের মতো সংযোগ।

এনএইচকে স্থানীয় একজন বাসিন্দা বলেন, কাছাকাছি স্থানে কাদাধসের পর অপেক্ষাকৃত উঁচু স্থানের দিকে ছুটে যান তিনি। আরেকজন বলেন, চোখে দেখার আগে কাদাধসের শব্দ শুনতে পেয়েছিলেন তিনি। সেগুলো বাড়িঘর এবং নানা পরিষেবার খুঁটিগুলো ভাসিয়ে নিয়ে যাচ্ছিল।

জাপানের জাতীয় আবহাওয়া অধিদপ্তর জানায়, শনিবার ভোর থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে জাপানের প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর এলাকাগুলোতে। আজ রোববারও আতেমি ও আশপাশের শহরগুলোয় ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পূর্বাভাসে বলা হয়, আগামী ৪৮ ঘণ্টা এমন পরিস্থিতি বিরাজ করবে।

দেশটির আবহাওয়া কর্মকর্তারা বলছে, একটি দীর্ঘস্থায়ী মৌসুমী বৃষ্টি বলয়ের কারণে এই বৃষ্টিপাত হচ্ছে। এতে সর্বোচ্চ ক্ষতি হয়েছে শিযুওকা ও কানাগাওয়া জেলায়।

ভারি বৃষ্টির কারণে সড়কে নিরাপত্তা নিশ্চিত না করায় টোকিও এবং ওসাকার মধ্যে বুলেট ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে।

২০১৮ সালে জাপানে বন্যা ও ভূমিধসে দুই শতাধিক মানুষ মারা যায়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জাপানে | ভারি | বৃষ্টি | ও | কাদাধসে | দুইজনের | মৃত্যু | নিখোঁজ | ২০