আর্কাইভ থেকে ফুটবল

কোপার সেমিফাইনালে রেফারি যারা

কোপার সেমিফাইনালে রেফারি যারা

বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল আর আর্জেন্টিনার উপস্থিতি। প্রতিপক্ষ যে দলই হোক না কেন মেসি-নেইমার থাকলে সেই ম্যাচের আকর্ষণই অন্যরকম। কোপা আমেরিকার দুই সেমিফাইনালে লড়বে প্রতিবেশি দল দুটি। সেই ম্যাচে রেফারির দায়িত্বে কারা থাকছেন তা নিয়েও তুমুল আগ্রহ দর্শকদের। 

এবারের কোপা আমেরিকার দুই সেমিফাইনাল ম্যাচে দায়িত্বে থাকছেন চিলি ও ভেনেজুয়েলার দুই রেফারি। এমনকি মূল রেফারির সহকারী হিসেবেও থাকছেন না ব্রাজিল-আর্জেন্টিনার কেউ। চিলি-ভেনেজুয়েলার পাশাপাশি বলিভিয়া ও প্যারাগুয়ে থেকে থাকছেন বাকি ম্যাচ অফিসিয়ালরা।

মঙ্গলবার (৬ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৫টায় ব্রাজিল-পেরুর মধ্যকার প্রথম সেমিফাইনাল ম্যাচে মূল রেফারির দায়িত্বে থাকবেন চিলির রবার্তো তোবার। বুধবার (৭ জুলাই) সকাল ৭টায় আর্জেন্টিনা-কলম্বিয়ার মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালে দায়িত্ব পালন করবেন ভেনেজুয়েলার হেসুস ভ্যালেনজুয়েলা।

ব্রাজিল-পেরু ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি হিসেবে থাকবেন প্যারাগুয়ের দারলিস লোপেজ। অন্যদিকে আর্জেন্টিনার ম্যাচে এ দায়িত্ব পালন করবেন চিলির হুলিও বাসকুনান।

আর্জেন্টিনার শেষ ৭ ম্যাচের দুটিতে মূল রেফারির দায়িত্ব পালন করেছেন হেসুস ভ্যালেনজুয়েলা। যার প্রথমটি ছিল বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে ম্যাচ। যেখানে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। সেই ম্যাচে লাউতারো মার্টিনেজের একটি জোরালো পেনাল্টির আবেদনে সাড়া দেননি এ রেফারি।

আর সবশেষ কোপা আমেরিকার গ্রুপপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচেও ছিলেন ভ্যালেনজুয়েলা। সেটি ১-০ ব্যবধানে জিতেছিল আলবিসেলেস্তেরা। এদিন অবশ্য কোনো বিতর্কিত সিদ্ধান্ত দেননি তিনি।

অন্যদিকে চিলিকে হারিয়ে সেমিফাইনালে ওঠায়, এই ম্যাচে কোনো চিলির রেফারি চায়নি ব্রাজিল। তবু আয়োজক সংস্থা কনমেবল চিলির রবার্তো তোবারকেই দায়িত্ব দিয়েছে এ ম্যাচের জন্য। যিনি লাতিন অঞ্চলের অন্যতম সেরা রেফারি হিসেবেই পরিচিত।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন কোপার | সেমিফাইনালে | রেফারি | যারা